ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

১৪৬টিরও বেশি কুকুর-বিড়ালকে কৃমিনাশক খাওয়ালো প্রাধিকার 

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২৩, ১৭:২৪

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকার কর্তৃক দ্বিতীয় ধাপে বিশ্ববিদ্যালয় ও আশপাশের প্রায় ১৪০টিরও বেশি কুকুর ও ৬টি বিড়ালকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হয়।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে এই কৃমিনাশক প্রোগ্রামের সূচনা করা হয়।

এরপর পর্যায়ক্রমে চার দলে বিভক্ত হয়ে বিশ্ববিদ্যালয়সহ আলুরতল রোড, সোনার বাংলা রোড, নয়াবাজার এলাকায় এই কর্মসূচি পালন করা হয়। এসময় ২ কেজি মুরগি, ৮ কেজি চাল দিয়ে খিচুড়ির সাথে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হয়।

এর আগে, গত ৮ ডিসেম্বর (শুক্রবার) ১ম ধাপে সিকৃবি ও পার্শ্ববর্তী এলাকায় প্রায় ১০৭টি কুকুরের জন্য খাবার ও কৃমিনাশক বিতরণ করা হয়েছিল। কৃমিনাশক প্রদানের নিয়ম অনুসারে আজ ১৪ দিন পর ২য় ধাপ সম্পন্ন হয়েছে।

প্রাধিকারের সহ-সভাপতি আবদুল্লাহ আল মামুন বলেন, আমরা প্রাধিকারিয়ানরা সবসময় প্রাণীর অধিকার ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য কাজ করে থাকি। এর পাশাপাশি আমরা পাবলিক হেলথ নিয়ে সর্বদা সচেতন। একজন ‘ওয়ান হেলথ ফাইটার' হিসেবে আমরা প্রতিবছর রেবিস ভেক্সিনেশন, কৃমিনাশক বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করে থাকি।

তিনি আরও বলেন, 'কৃমিনাশক বিতরণ কর্মসূচি' আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কর্মসূচি। কারণ কিছু কৃমিবাহিত রোগ আছে যেগুলো কুকুর বিড়াল থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। যেমন গোল কৃমি, হুককৃমি ইত্যাদি। এগুলোকে জুনোটিক রোগ বলা হয়। এই জুনোটিক কৃমিবাহিত রোগগুলো যাতে মানুষের মধ্যে ছড়িয়ে না পড়ে তার জন্য কুকুর বিড়ালকে নিয়মিত কৃমিনাশক খাওয়ানো জরুরি। তাই আমরা প্রাধিকারিয়ানরা প্রতিবছর এই কর্মসূচি অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকি। ওয়ান হেলথ ফাইটার হিসেবে আমাদের প্রাধিকারিয়ানদের এই কর্মসূচি অব্যাহত থাকবে।

আমরা আশা করি সাধারণ মানুষ আমাদের এই কর্মসূচি দেখে অনুপ্রাণিত হবে, সচেতন হবে এবং নিজে নিয়মিত কৃমিনাশক সেবন করবে। আশেপাশের কুকুর বিড়ালকে কৃমিনাশক প্রদান করে জনস্বাস্থ্য সুরক্ষার জন্য কাজ করবে।’

প্রসঙ্গত, অবহেলিত প্রাণীর আর্শীবাদস্বরূপ প্রাধিকার ২০১২ সালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়। সিকৃবি ক্যাম্পাস ও সিলেটে প্রাণীর অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করার পাশাপাশি বিনামূল্যে টিকাদান, কৃমিনাশক খাওয়ানো, প্রাণী নিয়ে সচেতনতামূলক প্রোগ্রাম, বিনামূল্যে চিকিৎসাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে এই সংগঠনটির সদস্যরা।

নয় শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ