ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২৩, ১৭:০৪

রাজধানীর সদরঘাটে অবস্থিত দেশের অন্যতম বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়টির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। ২০ অক্টোবর শুক্রবার হওয়ায় এবার একদিন আগেই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।

পাঠশালা হিসেবে যাত্রা শুরু করা এই বিদ্যাপীঠ সময়ের পালাবদলে অর্জনে সমৃদ্ধ হয়েছে। শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় সাফল্য অর্জন করছে ধারাবাহিকভাবে। বিশ্ববিদ্যালয়টি পুরোপুরি ডিজিটালাইজেশন প্রক্রিয়ার আওয়ায় আনার প্রচেষ্টা চলছে।

কেরাণীগঞ্জে নির্মিত হচ্ছে দ্বিতীয় ক্যাম্পাস। ইতিমধ্যেই লেক খননের কাজ সম্পন্ন হয়েছে। অধিগ্রহণ করা হয়েছে ২০০ একর জমি। দেয়াল নির্মাণের কাজ চলছে। গতবছর বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে ছাত্রীদের আসন বণ্টনের মধ্য দিয়ে অনাবাসিক তকমা ঘুচেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের। ডিনস অ্যাওয়ার্ড চালুর উদ্যোগ নেওয়ার পাশাপাশি ইংরেজি বিভাগে চালু করা হয়েছে চেয়ারম্যান'স অ্যাওয়ার্ড।

বর্তমান বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ৩৬টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট আছেন। বিশ্ববিদ্যালয়ে ৬৭১ জন শিক্ষক, ১৭ হাজার ৫২৭ জন শিক্ষার্থী ও ৭৩৮ জন কর্মকর্তা-কর্মচারী আছেন। বর্তমানে ১৫৬জন অধ্যাপক কর্মরত আছেন এই বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে গ্রেড-১ পদে ৩৬ জন, গ্রেড-২ পদে ৪৬জন এবং গ্রেড-৩ পদে ৭৪জন অধ্যাপক আছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, অবকাঠামোর সুযোগ সুবিধা ছাড়াই আমাদের শিক্ষার্থীরা সফল হচ্ছে। শিক্ষকরা শিক্ষার্থীদের যত্ন নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের সম্মান বৃদ্ধি পাচ্ছে। সকল সীমাবদ্ধতা কাটিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে প্রত্যাশা করছি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ