ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬

সর্বনিম্ন মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করে গেজেট

প্রকাশনার সময়: ১২ নভেম্বর ২০২৩, ২০:০৬
ছবি : সংগৃহীত

তৈরি পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

রোববার (১২ নভেম্বর) নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা স্বাক্ষরিত এই গেজেট প্রকাশ করা হয়।

এতে বলা হয়, গার্মেন্টস শিল্প সেক্টরে নিযুক্ত সকল শ্রেণির শ্রমিক-কর্মচারীর নিম্নতম মজুরি হারের খসড়া সুপারিশের ওপর যদি কারো কোনো আপত্তি বা সুপারিশ থাকে তাহলে সেটি বিজ্ঞপ্তি প্রকাশের ১৪ দিনের মধ্যে লিখিতভাবে নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান বরাবর পাঠাতে হবে। সময়সীমার মধ্যে কারো আপত্তি বা সুপারিশ থাকলে সেটি বিবেচনার পর বোর্ড সরকারের কাছে এটিকে কার্যকর করার জন্য সুপারিশ পেশ করবে।

গত ৭ নভেম্বর শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান সচিবালয়ে সংবাদ সম্মেলন করে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার ৫০০ করার ঘোষণা দেন। মজুরি বৃদ্ধির এই হার আগের তুলনায় ৫৬.২৫ শতাংশ বেশি।

এ ছাড়া শ্রমিকদের জন্য বেতন গ্রেড ৭টি থেকে কমিয়ে ৫টি নির্ধারণ করা হয়। শ্রমিকরা মোট বেতনের ৬৩ শতাংশ পাবেন বেসিক হিসেবে। পাশাপাশি প্রতিটি পরিবার পাবে একটি করে ফ্যামিলি কার্ড।

এর আগে, মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ হয়। মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এ মজুরির ঘোষণা দেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

এদিকে শ্রমিকদের একটি অংশ সরকার নির্ধারিত সর্বনিম্ন মজুরি প্রত্যাখ্যান করে বিক্ষোভের ঘোষণা দেয়। গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে শ্রমিকরা আন্দোলন করছে। এতে ১৩০টি কারখানা বন্ধ হয়ে গেছে এবং ২৫টি কারখানায় ভাঙচুর করা হয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ