ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

প্রকাশনার সময়: ২৭ মার্চ ২০২৪, ১৭:৩১

পাট পেঁয়াজের রাজধানী খ্যাত ফরিদপুরের সালথা উপজেলা। পেঁয়াজ মৌসুমে মাঠের পর মাঠে শুধু পেঁয়াজ আর পেঁয়াজ। তবে পেঁয়াজের দামের দরপতন ও খরচ বৃদ্ধির ফলে ফরিদপুরের সালথায় বেড়েছে গমের চাষ। এক সময়ে গমের চাষ কমে গেলেও গত মৌসুমে ও চলতি মৌসুমে গম চাষে আগ্রহ বেড়েছে গম চাষিদের।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর প্রায় ৮ হাজার কৃষক তাদের ৮৮০ হেক্টরের বেশি জমিতে গমের চাষ করেছে। যা গত বছরের চেয়ে ৩০ হেক্টর বেশি। গত কয়েক মৌসুম লক্ষ করলে দেখা ২০২১-২২ অর্থবছরে ৭৯২ হেক্টর জমিতে গমের চাষ হয়ে যা লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে সরকারি প্রণোদনা বৃদ্ধি, পেঁয়াজের দরপতন ও পেঁয়াজ চাষে খরচ বৃদ্ধির ফলে গত মৌসুম ও চলতি মৌসুমে বেড়েছে গমের চাষ।

কয়েকজন চাষির সাথে কথা হলে তারা জানায় ৷ পেঁয়াজ চাষে কৃষকদের আগ্রহ বেশি, তবে গত কয়েক মৌসুমে পেঁয়াজের দামের দরপতন,পেঁয়াজ চাষে কৃষকের খরচ বৃদ্ধি,অসময়ে বৃষ্টির ফলে কৃষক পেঁয়াজের পর ২য় ফসল হিসেবে গম চাষ করছে। লাভ কম হলেও গম চাষে কৃষকের লোকসান হয় না। সারা বছর সংরক্ষণ করা যায়। গম চাষ কিছুটা কষ্টকর হলেও কৃষির আধুনিকায়নে গম কাটা ও মাড়াই করা সহজতর হয়েছে তাছাড়া আবহাওয়া অনুকুলে থাকায় গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।

কৃষি অফিসার কৃষিবিদ সুদর্শন সিকদার বলেন, কৃষির আধুনিকায়ন ও পেঁয়াজে লোকসানের কারণে উপজেলার কৃষকদের মাঝে গম চাষ বৃদ্ধি পেয়েছে। চলতি মৌসুমে প্রায় ৮৮০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। এ বছর গম চাষে আমাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। গম চাষে প্রণোদনা হিসেবে ৪শ জন কৃষকের মাঝে বিনামূল্যে গমের বীজ ও রাসায়নিক সার প্রদান করা হয়েছে। তাছাড়া আমাদের উপ-সহকারী কৃষি অফিসারগন নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন। যে কোন ফসল উৎপাদনে কৃষি অফিস কৃষকের পাশে আছে বলে তারা জানান।

নয়াশতাব্দী/এনএইচ/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ