ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

সফল হতে নতুন বছরে যেসব পরিবর্তন আনবেন

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৮:০৬ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৮:০৮

পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরের আগমন ঘটে। পুরোনো যত খারাপ আছে সব পেছনে ফেলে ভালো কিছু পাওয়ার লক্ষ্যে এগিয়ে চলা। এ পর্যন্ত কী পেয়েছেন, কী পাননি তা নিয়ে না ভেবে, নতুন বছরে কীভাবে সফলতা আনা যায় সে ব্যবস্থা করুন। এর জন্য কিছু পরিবর্তন আনতে হবে দৈনন্দিন জীবনে। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শুরু হবে ২০২৪। সফলতার পথে এগিয়ে যেতে চাইলে আপনাকে নিতে হবে প্রস্তুতি। আনতে হবে কিছু পরিবর্তন-

১. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস করুন সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের বিকল্প নেই। তাই নতুন বছরে সংকল্প করুন সারা বছরই স্বাস্থ্যকর খাবার খাওয়া। বাইরের খাবার বা অস্বাস্থ্যকর খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। ঘরে তৈরি করা খাবার খান। পরিমিত এবং সঠিক খাবার খান। এতে দেখবেন সুস্থ থাকা অনেক সহজ হয়ে গেছে। আর শরীর সুস্থ হলে বাকি সব কাজও সহজ হয়ে যায়।

২. নেশা থাকলে ত্যাগ করুন

নেশা কোনো ভালো অভ্যাস নয়। এটি আপনার শরীর, মন এমনকি পুরো জীবন নষ্ট করে দেয়। তাই যেকোনো ধরনের নেশা থাকলে তা ছেড়ে দেওয়ার প্রতিজ্ঞা করুন। যদি আপনার ধূমপানেরও অভ্যাস থাকে তাহলে তা ছেড়ে দিন। এতে আপনার ও আপনার পরিবারের ভালো থাকা সহজ হবে।

৩. পরিবারকে সময় দিন পরিবারের চেয়ে গুরুত্বপূর্ণ আর কী আছে! তাই যত ব্যস্তই থাকুন না কেন, পরিবারকে সময় দিন। দিনশেষে পরিবারের মানুষগুলোর সঙ্গে কিছুক্ষণ সময় কাটান। অন্তত রাতের খাবারটা একসঙ্গে খাওয়ার চেষ্টা করুন। সময় ও সুযোগ করে কাছে বা দূরে কোথাও থেকে ঘুরে আসুন। পরিবারের সবার সঙ্গে সুন্দর সম্পর্ক থাকলে আপনার সফল হওয়াটা অনেক সহজ হবে।

৪. সঞ্চয়ের অভ্যাস করুন সঞ্চয়ের অভ্যাস হলো অন্যতম ভালো অভ্যাস। এটি সবার জন্যই জরুরি। সঞ্চয়ের বিষয়টি পুরোটাই অভ্যাস। আপনার সামর্থ্য কম থাকলে অল্প অল্প করে জমাতে শুরু করুন। এক সময় এটি অভ্যাসে পরিণত হবে। সেইসঙ্গে বাড়বে আপনার সম্পদের পরিমাণও। তাই যেকোনো প্রয়োজনে অন্যের কাছে সাহায্য চাওয়ার বদলে নিজেই স্বাবলম্বী হোন।

৫. নতুন কিছু শিখুন শেখার কোনো শেষ নেই। যেকোনো নতুন কাজ শিখে ফেলুন। তার আগে আপনার আগ্রহের জায়গাটা খুঁজে বের করুন। যদি আপনার সেলাই ভালোলাগে তবে তা শিখে ফেলতে পারেন। অথবা টেকনোলজির বিষয়ে দক্ষতা বাড়াতে চাইলে তাও শিখতে পারেন। শিখতে পারেন মজার সব রান্না। মোট কথা নিজের দক্ষতা বৃদ্ধি করুন। এটি আপনাকে নানাভাবে সাহায্য করবে।

সফলতার জন্য নিজেকে চাপ দেবেন না। মনে রাখবেন, সফলতার কোনো সংক্ষিপ্ত পথ নেই। এটি জীবনব্যাপী প্রক্রিয়া। তাই আপনার করণীয় হলো প্রচেষ্টা ধরে রাখা। ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে জীবনের পথে এগিয়ে যাওয়া। নতুন বছরে ধরা দিক আপনার কাঙ্ক্ষিত সফলতা।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ