ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জিলকদ ১৪৪৫

এইডসে দেশে ২৬৬ জনের মৃত্যু, আক্রান্ত ১২৭৬

প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২৩, ১৮:১৮
ছবি- সংগৃহীত

হিউম্যান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি) সংক্রমণ থেকে সৃষ্ট প্রাণঘাতী এইডস রোগ। দেশে প্রতিনিয়তই বাড়ছে এইডস রোগীর সংখ্যা। চলতি বছর এইডস রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৭৬ জন। এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ২৬৬ জনের মৃত্যু হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় এই তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের ‘জাতীয় যক্ষ্মা, কুষ্ঠ ও এইডস নিয়ন্ত্রণ কর্মসূচির’ প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে বাংলাদেশে নতুন করে এইডস শনাক্ত হয়েছে ১ হাজার ২৭৬ জনের। একই সময়ে এইডসে আক্রান্তদের মধ্যে ২৬৬ জনের মৃত্যু হয়েছে।

২০২২ সালে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৯৪৭ জন। এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ২৩২ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, এইচআইভিতে আক্রান্তদের মধ্যে পুরুষ ৭৫ শতাংশ, নারী ২৪ শতাংশ ও তৃতীয় লিঙ্গ এক শতাংশ। দেশে এখন পর্যন্ত ১০ হাজার ৯৮৪ জনের শরীরের এইচআইভি ভাইরাস ধরা পড়েছে। আর এই ভাইরাসে মারা গেছেন ২ হাজার ৮৬ জন।

জানা গেছে, এইচআইভি ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রোগী ঢাকায় ৩৪২ জন, দ্বিতীয় অবস্থানে চট্টগ্রাম ২৪৬ জন। এরপর রাজশাহীতে ১৭৫ জন, খুলনায় ১৪১ জন। এছাড়া অন্যান্য বিভাগের মধ্যে বরিশালে ৭৯ জন, ময়মনসিংহে ৪০ জন, রংপুরে ৩৪ জন ও সিলেটে ৬১ জন এইডস আক্রান্ত হন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ