ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জিলহজ ১৪৪৫

লঙ্কান লিগে ছাড়পত্র মিলতে পারে তাসকিনের

প্রকাশনার সময়: ২২ মে ২০২৪, ১৫:৪৮

আইপিএল, পিএসএলে খেলার স্বপ্নপূরণ না হলেও এবার এলপিএলে খেলা হতে পারে তাসকিনের। মায়ের ইচ্ছে ছিলো- ছেলে আইপিএলে খেলুক। তাই দুই বছর আগে লক্ষ্ণৌ সুপার জায়ান্ট থেকে প্রস্তাব পেয়ে খুব উৎফুল্ল ছিলেন তিনি। বিসিবির কাছে ছাড়পত্র চেয়ে নিবেদনও জানিয়েছিলেন। কোচের আপত্তির কারণে শেষ পর্যন্ত ২০২২ সালে আইপিএলে খেলার ছাড়পত্র মেলেনি তাসকিনের।

মঙ্গলবার (২২ মে) নিলাম থেকে ভিত্তিমূল্য ৫০ হাজার ডালারে টাইগার ফাস্ট বোলারকে দলে টেনেছে কলম্বো স্ট্রাইকার্স।

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মুলতান সুলতানও আগ্রহ দেখিয়েছিল তাকে পেতে। বিসিবি রাজি না হওয়ায় মুলতান সুলতানকেও না করে দিতে হয়েছিল ২৯ বছর বয়সী এ ফাস্ট বোলারকে। এবার দল পেয়েছেন লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল)।

বাংলাদেশ থেকে এলপিএলের ড্রাফটে ছিলেন- তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, তাওহিদ হৃদয় ও নাজমুল হোসেন শান্ত। সেখান থেকে কেবল তাসকিন দল পেলেন। বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানও এলপিএল খেলবেন। ডাম্বুলা থান্ডার্স সরাসরি দলে নিয়েছে তাকে।

ক্যারিয়ারের শুরু থেকেই চোটের সঙ্গে লড়াই করতে হচ্ছে তাসকিনকে। কঠোর পরিশ্রম করে জাতীয় দলে নিয়মিত হলেও টানা খেলতে পারেন না। পেশির চোটে বহুবার ভুগতে হয়েছে। সেখানে দুই বছর ধরে সমস্যা হয়ে দাঁড়িয়েছে কাঁধের চোট। তার ডান কাঁধের লিগামেন্টের অনেকটাই ছেঁড়া। খেলা চালিয়ে যেতে নিয়মিত পুনর্বাসন করতে হচ্ছে তাকে। ক্যারিয়ার দীর্ঘ করার স্বার্থে টেস্ট থেকে বিরতি চেয়েছেন তিনি।

বিসিবিও মেডিকেল বিভাগের রিপোর্ট মেনে তাসকিনকে ছাড় দিতে রাজি হয়েছে। এখন শুধুই সীমিত ওভারের দলে রাখা হয় তাকে। ২৯ বছর বয়সী এ বোলারের ভবিষ্যতেও টেস্ট ক্রিকেটে খেলার সম্ভাবনা কম। এ কারণে জুলাই মাসে অনুষ্ঠেয় এলপিএল টি২০ লিগে খেলার ছাড়পত্র পেতে পারেন তাসকিন। সেটাও নির্ভর করছে তার কাঁধের চোট পর্যবেক্ষণের রিপোর্টের ওপর।

যুক্তরাষ্ট্রের ডালাসে ২৩ মে তাসকিনের কাঁধ ও পাঁজরের এমআরআই করা হতে পারে। তার ডান পাঁজরের পেশিতে টান আর হাড়ে চোট থাকলেও তিন থেকে চার সপ্তাহের মধ্যে সেরে উঠবেন বলে চিকিৎসকদের ধারণা। এ কারণেই সহ-অধিনায়ক হিসেবে তাসকিনকে বিশ্বকাপ দলে নেওয়া। গতকাল ডালাস থেকে লঙ্কান প্রিমিয়ার লিগে দল পাওয়ার সুখবর পেয়েছেন তাসকিন। তবে ছাড়পত্র পাবেন কিনা, সে ব্যাপারে জানেন না। এ নিয়ে বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসের কাছে জানতে চাওয়া হলে তিনি শুধু বলেছেন, ‘এখনও মন্তব্য করার সময় হয়নি।’

টি২০ বিশ্বকাপ শেষে বাংলাদেশ দল পাকিস্তান সফর করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ খেলতে। সেই দলের সঙ্গী হবেন না তাসকিন-মুস্তাফিজ। এবার দু’জনকেই এলপিএলে খেলার ছাড়পত্র দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিতে পারে বোর্ড। কারণ তারা আর টেস্ট ক্রিকেটে নেই। কারণ দু’জন পেস বোলারই চোটপ্রবণ। তাই ফিজের মতো তাসকিনকেও ওয়ানডে ও টি২০ খেলায় সীমিত রাখা হতে পারে। বৈশ্বিক লিগে খেলার জন্যও টুকটাক ছাড়পত্র মিলতে পারে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ