ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

উদ্ভট উটের পিঠে চলছে আমাদের শিক্ষা ব্যবস্থা

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২১, ২১:৫৪

পরিবর্তনেই জাগতিক জীবনের নিয়ম। পরিবর্তনের প্রয়োজনে শিক্ষা। আর সেই শিক্ষা ব্যবস্থার যদি হয়ে থাকে নাজেহাল অবস্থা, তাহলে শিক্ষার্থীরা যাবে কোথায়? একজন শিক্ষার্থী নিজেকে পরিবর্তন করার সুযোগটা পাচ্ছে কোথায়? একজন শিক্ষার্থী জেএসএসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতো না পারায়,সেই দায় এসএসসি পরীক্ষার ফলাফলেও তাকে বহন করতে হবে এমনটা নিতান্তই অপ্রাসঙ্গিক।

যদি এক পরীক্ষার ফলাফলের ওপর অন্য পরীক্ষার ফলাফল নির্ভর করে তাহলে নতুন করে আবার পরীক্ষা নেওয়ারই বা প্রয়োজনটা কোথায়! পরবর্তী পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করে যদি আগের পরীক্ষার ফলাফলের দায় একজন শিক্ষার্থীকে নিতে হয়,তাহলে নতুন করে সে প্রস্তুতি নিবে কেনো?

একজন শিক্ষার্থী যে কিনা জেএসএসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করার পর এসএসসি পরীক্ষার জন্য ভালো পড়াশোনা করেনি।কিন্তু আমাদের শিক্ষা ব্যবস্থা তাকে ভালো ফলাফলকারী শিক্ষার্থী হিসেবে নির্বাচন করেছে।

অপরদিকে একজন শিক্ষার্থী যে কিনা জেএসএসি পরীক্ষায় কোনো কারণে ভালো রেজাল্ট করতে পারেনি। কিন্তু সে দুই বছর পড়াশোনা করেছে এসএসসি পরীক্ষায় ভালো করার জন্য।কিন্তু সে এসএসসি পরীক্ষায় সবগুলো বিষয়ে ভালো করলেও,ভালো ফলাফল আসেনি কেননা তার জেএসএসি পরীক্ষার ফলাফলও এখানেও যুক্ত করা হয়েছে।

অটোপাশের রং তামাশায় বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারেনি হাজারো শিক্ষার্থী।হাজারো শিক্ষার্থীর স্বপ্ন ভঙ্গের এই দায় কি আমাদের এই শিক্ষা ব্যবস্থার নয়!শিক্ষাই জাতির মেরুদণ্ড,আর সেই শিক্ষা ব্যবস্থার মেরুদণ্ডকে ভেঙে দেওয়ার চলছে নানা আয়োজন।

শিক্ষার্থী হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ