ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

এসএসসির ফলাফলে শীর্ষে ময়মনসিংহ শিক্ষা বোর্ড

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২১, ১৯:৫২

এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে চমক দেখিয়েছে নবগঠিত ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হারকে ছাড়িয়ে গেছে ময়মনসিংহ শিক্ষাবোর্ড। পাসের হারে শীর্ষস্থান দখল করেছে নতুন প্রতিষ্ঠিত এই শিক্ষা বোর্ডে। এ বোর্ডে গড় পাসের হার ৯৭ দশমিক ৫২। অন্যদিকে পাসের হারে পিছিয়ে আছে বরিশাল শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১০। অবশ্য ফলের সর্বোচ্চ জিপিএর দিক থেকে বরাবরের মতো এবারও শীর্ষে আছে ঢাকা শিক্ষা বোর্ড। এই বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৪৯ হাজার ৫৩০ জন।

ময়মনসিংহ বোর্ডে মোট ১ লাখ ৩০ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২৭ হাজার ৬১৮ জন। বৃহস্পতিবার সকালে ময়মনসিংহ শিক্ষা বোর্ড এসব তথ্য জানিয়েছে।

ফলাফল বিশ্লেষণে জানা যায়, এই বোর্ডের অধীনে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলার শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাসের হারে সবচেয়ে বেশি নেত্রকোনা জেলায়। এখানে পাসের হার ৯৮ দশমিক ৪৯। দ্বিতীয় স্থানে আছে জামালপুর জেলা। এখানে পাসের হার ৯৭ দশমিক ৪৩। ৯৭ দশমিক ৩৩ শতাংশ পাস নিয়ে ময়মনসিংহ জেলা তৃতীয় স্থানে। আর শেরপুর জেলায় পাসের হার ৯৭।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৯২। জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে। জিপিএ-৫ প্রাপ্ত মেয়ের সংখ্যা ৫ হাজার ৭০৭। আর জিপিএ-৫ প্রাপ্ত ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৩৮৫। এই বোর্ডের অধীনে অংশগ্রহণকারী মোট ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৬৬ হাজার ৮৯০। আর মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৬৩ হাজার ৯৭৩।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল ইসলাম জানান ফলাফল প্রকাশের পরের দিন থেকে সাত দিনের মধ্যে অর্থাৎ ৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত মোবাইলে ফোন টেলিটক সিম থেকে এসএমএসের মাধ্যমে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। নির্ধারিত সময়ের পর কোন অবস্থাতে পুনঃ-নিরীক্ষার আবেদন বোর্ড কর্তৃপক্ষ গ্রহণ করবে না।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ