ঢাকা, রোববার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

প্রকাশনার সময়: ২৫ এপ্রিল ২০২৪, ১৬:২১

তীব্র তাপদাহে পুড়ছে থাইল্যান্ড। দেশটিতে হিট স্ট্রোকের বিষয়ে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থাই সরকার এই সতর্কতা জারি করে বলেছে, চলতি বছরে দেশজুড়ে হিট স্ট্রোকে কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ঘটেছে। খবর সিএনএ'এর।

এতে বলা হয়, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বুধবার (২৪ এপ্রিল) ৪০.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবারও তাপমাত্রা এমন থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। শঙ্কা করা হচ্ছে, চলতি মৌসুমে তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এ অবস্থায় ব্যাংককে চরম তাপপ্রবাহের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ১ জানুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশটিতে হিট স্ট্রোকে অন্তত ৩০ জন মারা গেছেন। গত বছরে দেশটিতে হিট স্ট্রোকে ৩৭ জনের প্রাণহানি হয়।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে থাইল্যান্ডের রোগ নিয়ন্ত্রণ বিভাগের উপ-মহাপরিচালক দিরেক খামপায়েন বলেছেন, সরকারি কর্মকর্তারা বয়স্ক লোকজন এবং যারা দীর্ঘমেয়াদী অসুস্থতায় ভুগছেন, তাদের বাড়িতে অবস্থান ও নিয়মিত পানি পান করার আহ্বান জানিয়েছেন।

থাইল্যান্ডসহ দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে সাধারণত এপ্রিল মাসে আবহাওয়া সবেচেয় গরম থাকে। কিন্তু এল নিনো ধাঁচের আবহাওয়া পরিস্থিতির কারণে চলতি বছরে তা ভয়াবহ আকার ধারণ করেছে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ