ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নেতানিয়াহুকে আল্লাহর কাছে পাঠিয়ে দেব: এরদোগান

প্রকাশনার সময়: ২৭ মার্চ ২০২৪, ১৭:৪৩

সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘আল্লাহর কাছে পাঠিয়ে দেওয়ার’ হুমকি দিয়েছেন।

গত সপ্তাহে তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির প্রচারে গিয়ে গাজায় ইসারায়েলি হামলার ও ফিলিস্তিনি নাগরিকদের হত্যার ঘটনার নিন্দা করে এ হুমকি দেন এরদোয়ান। নেতানিয়াহুর নাম উল্লেখ করে তিনি বলেন, তাকে আল্লাহর কাছে পাঠিয়ে দেব। ইসরায়েলের সংবাদ মাধ্যমগুলোতে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (২২ মার্চ) এক্স-এর একটি পোস্টে, ইসরায়েলের শীর্ষ কূটনীতিক বলেছেন, এরদোগানের সম্প্রতি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আল্লাহর কাছে পাঠানোর হুমকির পরে’ তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের "ইসরায়েলে তুরস্কের উপ-রাষ্ট্রদূতকে তলব করার" নির্দেশ দিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের মৌখিক আক্রমণের জেরে তুর্কি রাষ্ট্রদূতকে 'গুরুতর তিরস্কারের জন্য' তলব করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

গাজায় ইসরায়েলের বোমাবর্ষণের প্রতিবাদে গত নভেম্বরে তুরকিয়ে ইসরায়েল থেকে তার রাষ্ট্রদূত প্রত্যাহার করে।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী আরো লেখেন, আপনার হামাস বন্ধুদের নৃশংসতা ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যারা সমর্থন করেন, তাদের কথা শুনবেন এমন কোনো ঈশ্বর নেই। শান্ত ও লজ্জিত হোন!

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওঙ্কু কেসেলি পাল্টা আঘাত করে বলেছেন, "তুর্কি সত্য কথা বলতে থাকবে এবং ফিলিস্তিনি জনগণের উপর অবর্ণনীয় নিপীড়নকে বৈশ্বিক এজেন্ডায় নিয়ে আসবে।"

"গত ছয় মাসে গাজায় ইসরায়েলের সংঘটিত অপরাধগুলি আর লুকিয়ে রাখা যাবে না, এবং ইসরায়েল গণহত্যাকে বিচারের আওতায় আনা হবে," তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লিখেছেন।

মুক্তিকামী হামাস গোষ্ঠীর হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল অক্টোবরে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর থেকে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে। হামাসের হামলায় প্রায় ১,২০০ জন নিহত হয় এবং ২০০ জনেরও বেশি জিম্মি হয়। গাজার প্রতিশোধমূলক বোমা হামলা এবং স্থল অভিযানে অন্তত ৩২,০০০ এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, এ তথ্য গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের।

তুর্কি নেতা বারবার ইসরায়েলি প্রধানমন্ত্রীকে অ্যাডলফ হিটলারের সাথে তুলনা করেছেন এবং ইসরায়েলকে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে "গণহত্যা" করার জন্য অভিযুক্ত করেছেন।

এদিকে, ইসরায়েল দাবি করেছে যে তুর্কি প্রেসিডেন্ট হামাসের প্রতি সংঘাত এবং সমর্থনের জন্য তার অবস্থানের কারণে ইতিহাসে সবচেয়ে খারাপ ইহুদি-বিরোধীদের মধ্যে স্থান করে নিয়েছে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ