ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

নিরাপত্তা পরিষদে হুতি হামলা বন্ধে প্রস্তাব পাস

প্রকাশনার সময়: ১২ জানুয়ারি ২০২৪, ১০:৩৪

নিরাপত্তা পরিষদে হুতি হামলা বন্ধে প্রস্তাব পাস জাতিসংঘের নিরাপত্তা পরিষদে লোহিত সাগরে জাহাজে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠীর হামলার নিন্দা ও অবিলম্বে হামলা বন্ধের দাবি জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে রাশিয়াসহ ১১টি দেশ, বিপক্ষে শূন্য এবং চারটি দেশের অনুপস্থিতিতে খসড়া প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

খসড়া এ প্রস্তাবটি যুক্তরাষ্ট্র ও জাপান উত্থাপন করেছিল। তবে ভোটের আগে রাশিয়া খসড়া রেজোল্যুশনে সংশোধনের প্রস্তাব করলে সেগুলো প্রত্যাখ্যান করা হয়। রেজোল্যুশনটিতে ১৯ নভেম্বর থেকে বণিক ও বাণিজ্যিক জাহাজে হুতিদের করা কমপক্ষে দুই ডজন হামলার কঠোর নিন্দা করে এবং অবিলম্বে হুতিদের সব আক্রমণ বন্ধ করার দাবি করা হয়। বলা হয়, তাদের এ হামলা বিশ্ব বাণিজ্যে বাধা সৃষ্টি এবং নৌ চলাচলের অধিকার এবং স্বাধীনতাকে ক্ষুণ্ণ করছে।

এতে আরও দাবি করা হয়, হুতিরা যাতে অবিলম্বে গ্যালাক্সি লিডার নামে একটি ইসরাইলি কোম্পানির সঙ্গে যুক্ত জাপানি পণ্যবাহী জাহাজ এবং এর ক্রুকে ছেড়ে দেয়।

লোহিত সাগরে উত্তেজনাকর পরিস্থিতির বৃদ্ধি এড়াতে সতর্কতা ও সংযমের আহ্বান জানিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ১ জুলাই পর্যন্ত বণিক ও বাণিজ্যিক জাহাজের ওপর হুতি হামলার বিষয়ে নিরাপত্তা পরিষদে একটি লিখিত মাসিক প্রতিবেদন জমা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

গাজায় ইসরাইলের ‘আগ্রাসন ও অবরোধ’ এর প্রতিবাদে এবং ফিলিস্তিনিদের সমর্থনে দক্ষিণ লোহিত সাগরে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করেছে হুতিরা। ইসরাইলগামী সব জাহাজ আক্রমণ করার বিষয়ে সতর্ক করেছিল তারা।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ