ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

জাবিতে ছাত্র ইউনিয়নের বহিষ্কার দুই নেতার বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা

প্রকাশনার সময়: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৪১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কলা ও মানবিকী অনুষদের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে ধর্ষণ ও স্বৈরাচার বিরোধী গ্রাফিতি আঁকার ঘটনায় ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনমুতিক্রমে এ মামলা করা হয়।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি এক বিশেষ সিন্ডিকেট সভায় তাদের এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বলেন,'বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অনুমতিক্রমে আমি বাদী হয়ে রাষ্ট্রীয় আইনে মামলা করেছি। আজ বিকেল ৫টায় আমি আশুলিয়া থানায় মামলার কাজ সম্পন্ন করেছি।'

এর আগে,গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধুর গ্রাফিতি মুছে ধর্ষণবিরোধী গ্রাফিতি আঁকেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের একাংশের (অমর্ত্য রায়-ঋদ্ধ অনিন্দ্য) নেতা-কর্মীরা।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে ১৫ ফ্রেব্রুয়ারি দুপুর থেকে জড়িতদের সর্বোচ্চ শাস্তিসহ তিন দফা দাবিতে টানা চারদিন অনশনে বসেন ছাত্রলীগের দুই নেতা। এরপর গত ১৮ ফেব্রুয়ারি রাতে অনশনকারীদের সাথে দেখা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম। এসময় তিনি জড়িতদের শাস্তির আশ্বাস দিয়ে অনশনকারীদের ডাবের পানি পান করিয়ে অনশন ভাঙেন।

এর আগে, ২১ ফেব্রুয়ারি সন্ধ্যায় মামলা ও বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে একটি মশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্র ইউনিয়নের (একাংশ) জাবি সংসদের নেতাকর্মীরা।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ