ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

৫৪ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

প্রকাশনার সময়: ১২ জানুয়ারি ২০২৪, ১৬:৩৬

দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আজ ৫৪ তম বছরে পদার্পণ করেছে।

শুক্রবার (১২ জানুয়ারি) ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ প্রাঙ্গণে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী নানা আয়োজনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ, ইনস্টিটিউট ও হলের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে এসে শেষ হয়।

১৯৭০ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও আনুষ্ঠানিক উদ্বোধন হয় ১৯৭১ সালের ১২ জানুয়ারি। মুঘল আমলের বাংলার রাজধানী জাহাঙ্গীরনগরের নামানুসারে এর নামকরণ করা হয় জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়। দেশ স্বাধীনের পর জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস করে 'মুসলিম' শব্দটি বাদ দিয়ে 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়' নামকরণ করা হয়।

৬৯৭ দশমিক ৫৬ একর ভূমির ওপর প্রতিষ্ঠিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শুরুতে ৪টি বিভাগে ১৫০ জন ছাত্র নিয়ে চালু হয়। তখন ছিল অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান বিভাগ।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ চালু আছে। এ ছাড়া ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি), ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ), বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং ও ভাষা শিক্ষাকেন্দ্র রয়েছে।

বাংলাদেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ধরে রাখতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ১০তলা বিশিষ্ট ছয়টি আবাসিক হল নির্মাণ করা হয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ১২ হাজার ৫৩৩ জন শিক্ষার্থীর জন্য নবনির্মিত ছয়টি আবাসিক হলসহ মোট ২২টি হলে আসন সংখ্যা রয়েছে ১৪ হাজার ৩৬২টি। যদিও নবনির্মিত ছয়টি হলের মধ্যে শিক্ষার্থীদের জন্য মাত্র দুটি হল খুলে দেওয়া হয়েছে। চলতি মাসে আরো দুটি হল শিক্ষার্থীদের আবাসনের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় দিবসকে ঘিরে দিনব্যাপী নানা আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকাল ১১টা ৪০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা নিজেদের বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে স্মৃতিচারণা করেন। এরপর বিকাল ৩টায় কেন্দ্রীয় খেলার মাঠে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। বিকেল ৫টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দিনব্যাপী চিত্র প্রদর্শনী, রক্তের গ্রুপ নির্ণয়সহ নানা আয়োজন করা হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ