ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

ফুরফুরে মেজাজে টাইগাররা

নিউজিল্যান্ডে অনুশীলন শুরু মুমিনুলদের
প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২১, ১১:৪৩ | আপডেট: ২২ ডিসেম্বর ২০২১, ১১:৪৭

সূচি অনুযায়ী আজ থেকে শুরু হওয়ার কথা ছিল প্রথম প্রস্তুতি ম্যাচ। তবে কোয়ারেন্টাইন জটিলতা কাটিয়ে নিউজিল্যান্ডে গতকালই প্রথমবারের মতো অনুশীলনে নামতে পারলেন মুমিনুল হক-মুশফিকুর রহিমরা। যাত্রাপথে বিমানে সহযাত্রীর এবং পরে স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের করোনাভাইরাস পজিটিভ আসার পর কোয়ারেন্টাইনের সময়সীমা বেড়েছিল বাংলাদেশ দলের।

গত ৮ ডিসেম্বর নিউজিল্যান্ড সফরের উদ্দেশে দেশ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। নিউজিল্যান্ডের সর্বশেষ সফরে ১৪ দিন কোয়ারেন্টাইন করতে হলেও এবার সেটি হওয়ার কথা ছিল সাত দিন। তবে করোনাভাইরাসে পজিটিভ কেসের কারণে জট পাকিয়ে গিয়েছিল পুরো সূচি নিয়েই।

কোয়ারেন্টাইনের সময় বাড়ানো হয়েছিল, এমনকি সফরের সূচি বদলাতে পারে— এমন ইঙ্গিতও দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

তবে ১৯ ডিসেম্বর চতুর্থ দফা করোনা পরীক্ষায় সবাই নেগেটিভ আসার পর গতকাল থেকেই অনুশীলনের সুযোগ পেল বাংলাদেশ দল। ক্রাইস্টচার্চের লিংকন বিশ্ববিদ্যালয় মাঠে গতকাল নেমে পড়েছেন তারা। গতকাল নিউজিল্যান্ডের সময় সকাল ১০টায় দলবল নিয়ে মাঠের অনুশীলনে নামে ক্যাপ্টেন মুমিনুল হক। ক্রিকেটাররা শুরুতে করেন রানিং ও ফিটনেস অনুশীলন।

পরে সবাই অংশ নেন স্কিল ট্রেনিংয়ে। ওয়ার্ম করার পর নিজেদের মধ্যে ভাগ হয়ে ফুটবল খেলেন তারা। পরে চলে ব্যাটিং, বোলিং। বিসিবির পাঠানো ভিডিওতে হাসিখুশি দেখা গেছে দলের সদস্যদের। লিটন দাসকে বল করেন টিম ডিরেক্টর ও বাংলাদেশের সাবেক অধিনায়ক পেসার খালেদ মাহমুদ সুজন। মুশফিকুর রহিম খেলেন মেহেদী হাসান মিরাজের অফ স্পিন।

বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেছেন, সময়টা কঠিন ছিল তাদের জন্য, ‘বাইরে বের হতে পেরে দারুণ লাগছে। ১১ দিন ঘরবন্দি থাকাটা বেশ চ্যালেঞ্জিং ছিল ছেলেদের জন্য। নীল আকাশের নিচে রৌদ্রকরোজ্জ্বল পরিবেশে বের হয়ে মাঠে আসতে পেরে, বল পেটাতে পেরে তারা খুশি।’ আপাতত আবারো মানিয়ে নেয়াটাই প্রধান লক্ষ্য, ডমিঙ্গো জানিয়েছেন সেটাও, ‘আগামী দু-এক দিন হালকা মেজাজে অনুশীলন হবে, যাতে ছেলেরা ব্যাটিং-বোলিংয়ের সঙ্গে আবারো অভ্যস্ত হতে পারে।

এরপর দুই টেস্ট সিরিজের আগে তাউরাঙ্গায় ছয় দিনের অনুশীলনে যখন যাব, আশা করি সবাই আবার নিজেদের গতি ও ছন্দ ফিরে পাবে। টেস্টের জন্য যে মানের প্রস্তুতি দরকার, সেটা হবে।’

বিসিবির পাঠানো ভিডিওতে অনুশীলনে নেটে ব্যাটিং করতে দেখা গেছে মুশফিককে। পেস বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে নেটে ছিলেন তাসকিন আহমেদ, আবু জায়েদরাও। পেসারদের দেখা গেছে সংক্ষিপ্ত রান-আপে বল করতে। এর আগে দলের সঙ্গে থাকা টিম ডিরেক্টর খালেদ মাহমুদ জানিয়েছিলেন, গতকাল অনুশীলন শেষেই হোটেলে উঠে যাবেন তারা, ‘অনুশীলন শেষে আমরা হোটেলে উঠে যাব।

এরপর আমরা স্বাভাবিক চলাফেরা করতে পারব, ট্রেনিং করতে পারব, সবই করতে পারব। নিজেদের তৈরি করতে পারব প্রথম টেস্ট ম্যাচের জন্য।’ তার আগে নিউজিল্যান্ড সফরে কোয়ারেন্টাইন জটিলতায় আটকে পড়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বেশ কয়েক ক্রিকেটার কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়ে ফের হোটেলবন্দি হয়ে পড়েন।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তে করোনামুক্ত থেকেও সবাইকে আবার হলুদ ব্যান্ড পরতে হয়। ফলে ক্রিকেটারদের কোয়ারেন্টাইন পর্ব ফের বেড়ে যায়। অবশেষে ১১ দিন পর কোয়ারেন্টাইনের বন্দিদশা থেকে মুক্ত দল শুরু করেছে অনুশীলন। স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ করোনা টেস্টে নেগেটিভ হতে পারেননি। নিউজিল্যান্ডে পৌঁছেই পজিটিভ ধরা পড়েন এই লঙ্কান এই স্পিন লিজেন্ড। তিনি ভালো আছেন। তবে কোভিড সেন্টারে আইসোলেশনে রাখা হয়েছে হেরাথকে।

আগের সূচি অনুযায়ী, এ সফরে খেলার কথা ছিল দুটি প্রস্তুতি ম্যাচ-প্রথমটি নিজেদের মধ্যে ভাগ হয়ে, পরেরটি নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে। নববর্ষে মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি, ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে। এ সিরিজের জন্য আগামীকাল দল ঘোষণা করতে পারে নিউজিল্যান্ড। কনুইয়ের পুরোনো চোটের কারণে খেলতে পারবেন না অধিনায়ক কেন উইলিয়ামসন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ