ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জিলহজ ১৪৪৫

যেভাবে দাঁত ঝকঝকে করবেন

প্রকাশনার সময়: ২২ মে ২০২৪, ২০:৩১

ঝকঝকে দাঁত কেবল সৌন্দর্যই বাড়ায় না, এটি আপনার আত্মবিশ্বাস বাড়াতেও কাজ করবে। দাঁতে কালচে ছোপ থাকলে তা যে কারও আত্মবিশ্বাস নষ্ট করার জন্য যথেষ্ট। সেইসঙ্গে ঝকঝকে দাঁত মানে সুস্থ দাঁতও। স্কেলিং করাতে গেলে অনেকটা খরচ হয়ে যেতে পারে তাই অনেকে সে পথে বাড়ান না। তবে আপনার জন্য থাকলো দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায়-

লেবুর রস ও লবণের ব্যবহার: লেবুর রসের রয়েছে অনেক উপকারিতা। শুধু সুস্বাস্থ্যের জন্য নয়, বরং আরও অনেক কাজে এই লেবু ব্যবহার করা যায়। বিশেষ করে দাঁত ঝকঝকে করতে লেবুর রস অত্যন্ত কার্যকরী। সেজন্য প্রথমে আপনাকে নিতে হবে কিছুটা লেবুর রস আর এক চিমটি লবণ। এরপর এই দুই মিশ্রণ একসঙ্গে মিশিয়ে দাঁতে ঘঁষতে হবে ভালোভাবে। এবার ভালো করে মুখ ধুয়ে ফেললেই দাঁত হবে ঝকঝকে।

নারিকেল তেল ও হলুদের ব্যবহার: বিভিন্ন ধরনের খাবার খাওয়া এবং খাবার খাওয়ার পরে ভালো করে মুখ না ধোয়ার কারণে দাঁতে দাগ পড়তে পারে। নিয়ম মেনে ব্রাশ না করলেও দাঁতে কালচে ছোপ পড়তে পারে। এ ধরনের দাগ দূর করার জন্য আপনার প্রয়োজন হবে নারিকেল তেল ও হলুদ। প্রথমে এক চা চামচ নারিকেল তেল নিয়ে তার সঙ্গে মিশিয়ে নিন এক চিমটি হলুদের গুঁড়া। এবার মিশ্রণটি পেস্টের মতো করে দাঁতে ব্রাশ করে নিন। মুখ ভালো করে ধুয়ে ফেলুন। দাঁত ঝকঝকে হবে দ্রুতই।

লবণ ও সরিষার তেলের ব্যবহার: দাঁত ভালো রাখার ক্ষেত্রে লবণের ব্যবহারের কথা জানা আছে নিশ্চয়ই? অনেক সময় গলা বসা বা ঠান্ডা লাগার সমস্যায়ও লবণ পানি দিয়ে গার্গল করতে বলা হয়। লবণের রয়েছে আরও অনেক উপকারিতা। এটি আপনার দাঁত ঝকঝকে করতেও দারুণ কার্যকরী। সেজন্য আপনাকে প্রথমে লবণ নিতে হবে এরপর তার সঙ্গে মেশাতে হবে সামান্য সরিষার তেল। দুই মিশ্রণ একসঙ্গে ভালো করে ঘষে নিতে হবে দাঁতে। এরপর মুখ ধুয়ে ফেললেই ঝকঝকে হবে দাঁত।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ