ঢাকা, শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জিলহজ ১৪৪৫

লিচু দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ উপায়

প্রকাশনার সময়: ০৪ জুন ২০২৪, ১৫:৪২

মৌসুমি সুস্বাদু ফল হিসেবে লিচু অত্যন্ত উপকারী। রসালো লাল টুকটুকে লিচু খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবাই লিচুর স্বাদে মুগ্ধ। এখন লিচুর মৌসুম। বাজারে লিচুর ছড়াছড়ি। কিন্তু সুস্বাদু এ ফলটি বাজারে খুব বেশিদিন থাকে না। খুব অল্প সময়ের মাঝেই শেষ হয়ে যায় এ ফলের মৌসুম। তবে রয়েছে এ ফল দীর্ঘদিন সংগ্রহের সুব সহজ পদ্ধতি। অনেকেই ভাবেন, লিচু সংরক্ষণ করে রাখলে কি আর তাজা লিচুর মতো স্বাদ থাকবে? অবশ্যই থাকবে। ভালো বাবে সংরক্ষণ করলে তাজা লিচুর মতো স্বাদ পাবেন।

কিছু সহজ নিয়ম মেনে দীর্ঘদিন লিচু সংরক্ষণের উপায়:

প্রথম ধাপ: নরমাল ফ্রিজে আপনি লিচু সংরক্ষণ করতে পারবেন। তবে এক্ষেত্রে ১৫-১০ দিন সংরক্ষণ করতে পারবেন। এজন্য তাজা লাল টুকটুকে লিচু বেছে নিন। সেগুলোকে ডাল পাতাসহ খবরের কাগজে মুড়িয়ে নিন। ফ্রিজের নরমালে রেখে দিন এবার। প্রতিবার লিচু বের করে খাওয়ার পর আবার সুন্দর করে কাগজে জড়িয়ে তবেই রেখে দিন। তাহলে ভালো থাকবে লিচু।

দ্বিতীয় ধাপ: প্রথমে লিচুগুলো এক ইঞ্চি বোটা রেখে কেটে নিন। এরপর সবগুলো লিচু পানিতে ডুবিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ভালো করে ধুয়ে শুকনো কাপড় বা টিস্যু দিয়ে লিচুর গায়ে লেগে থাকা পানি মুছে নিন। লিচুর গা যেন একেবারেই শুকনো হয়ে যায়। এরপর একটি খবরের কাগজে মুড়িয়ে লিচুগুলো মোটা একটি পলিথিনের ভিতরে ঢুকিয়ে এর মুখে গিঁট বেঁধে দিন। এবার একটি কাপড়ের শপিং ব্যাগে লিচুগুলো ঢুকিয়ে মুখ বেঁধে ডিপ ফ্রিজে রেখে নিন। কাপড়ের শপিং ব্যাগ বাদে আপনি খবরের কাগজে মুড়িয়ে অতঃপর একটি প্লাস্টিকের বক্সেও সংরক্ষন করতে পারেন পাকা লিচু।

মৌসুমি ফলের মধ্যে রসালো ফল হিসেবে লিচুর রয়েছে আলাদা কদর। তবে এই ফলটি খুব বেশিদিন বাজারে পাওয়া যায় না। ৩০-৩৫ দিনের মধ্যেই এটি একেবারে হাওয়া হয়ে যায় বাজার থেকে। তবে এই ফলটিকেও সংরক্ষণ করা যায় খুবই সহজ উপায়ে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ