ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

স্মার্টফোনে এবার এআই ফিচার আনছে ওয়ানপ্লাস

প্রকাশনার সময়: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪৮

বর্তমান সময়ের স্মার্টফোনগুলোতে জেনারেটিভ এআই ফিচার যোগ হওয়া যেন দিন দিন স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি গুগল, স্যামসাংয়ের মত টেক জায়ান্টরাও তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলোতে এআই ফিচার যোগ করতে উঠে পরে লেগেছে। গুগল ও স্যামসাংয়ের মত এবার একই পথে হাঁটছে আরেক শীর্ষ চীনা টেক কোম্পানি ওয়ানপ্লাস।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে বলা হয়েছে, অপারেটিং সিস্টেম 'কালার ওএস' আপডেটের মাধ্যমে ওয়ানপ্লাস ১১ ও ওয়ানপ্লাস ১২ মডেলে মোট তিনটি জেনারেটিভ এআই ফিচার নিয়ে আসছে কোম্পানিটি।

তার মধ্যে একটি হলো এআইভিত্তিক ছবি এডিটর টুল। এর মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড থেকে ছবির বিষয়বস্তু বা মানুষকে আলাদা করা যাবে। এটি পিক্সেল ৮ ও গ্যালাক্সি এস ২৪ মডেলের এআইভিত্তিক ছবি এডিটরের মতো। ওয়ানপ্লাসের চেঞ্জলগে শুধু ছবি থেকে ব্যাকগ্রাউন্ড সরানোর তথ্য উল্লেখ রয়েছে। তবে ভিডিওর ক্ষেত্রে এই ফিচার কাজ করবে কি না, তা জানানো হয়নি।

আরও একটি ফিচার হলো, আর্টিকেল বা প্রতিবেদনের সারাংশ তৈরি। ওয়ানপ্লাস বলছে, একটি ট্যাপের মাধ্যমেই গুরুত্বপূর্ণ তথ্য গ্রাহকের কাছে তুলে ধরবে এই ফিচার। ফলে গ্রাহককে পুরো প্রতিবেদন পড়তে হবে না এবং তার সময় বাঁচবে।

এছাড়াও, ফোন আনলক না করেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মাধ্যমে খুব সহজেই ওয়ানপ্লাসে এআইভিত্তিক এসব ফিচার ব্যবহার করা যাবে। ডিভাইসের সেটিংসে মোশন ও ওরিয়েন্টশন পারমিশন অপশনও এসব মডেলে যুক্ত করা হয়েছে। এটি অন্যান্য অ্যাপ গেসচার ও ডিসপ্লে ওরিয়েন্টেশনের মতো বিভিন্ন ফিচার ব্যবহার করতে বাধা দেবে।

কালারওএসের পরিবর্তে অক্সিজেনওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয় ওয়ানপ্লাসের গ্লোবাল ভার্সনের ফ্ল্যাগশিপ মডেলগুলোয়। দুটি অপারেটিং সিস্টেম প্রায় একই ধরনের হলেও কালারওএস এআইভিত্তিক ফিচার যুক্ত করা হবে কি না, তা এখনো স্পষ্ট নয়।

ওয়ানপ্লাস সব সময় তাদের ফ্ল্যাগশিপ ফোনে এআইভিত্তিক যুক্ত করতে চেয়েছিল। তবে গত ডিসেম্বরের প্রথম দিকে ওয়ানপ্লাস ১২ চীনের বাজারে ছাড়ায় ফিচারগুলো যুক্ত করতে পারেনি কোম্পানিটি। তবে, যুক্তরাষ্ট্রে এখন মডেলটি প্রিঅর্ডার করা যাচ্ছে।

নয়াশতাব্দী/ডিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ