ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫

সাত কলেজে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা

প্রকাশনার সময়: ৩০ জুলাই ২০২১, ১০:১৯ | আপডেট: ৩০ জুলাই ২০২১, ১০:২২

সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ‘বিজ্ঞান অনুষদ ১ অক্টোবর’ ‘কলা ও সমাজ বিজ্ঞান অনুষদ ২ অক্টোবর’ এবং ‘ব্যবসায় শিক্ষা অনুষদ ৮ অক্টোবর।’

২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ আবেদন করতে পারবেন।

ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান অনুষদের জন্য মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ'র যোগফল ন্যূনতম ৭, বাণিজ্য অনুষদের জন্যে ন্যূনতম ৬ দশমিক ৫শূন্য এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্যে ন্যূনতম জিপিএ ৬ থাকতে হবে।

সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এবার মোট ১০০ নম্বরের বহুনির্বাচনি প্রশ্নপত্রে (MCQ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে যার ৪০ শতাংশ, অর্থাৎ ৪০ নম্বর পেলে শিক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবেন।

সাত কলেজের এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি প্রতিটি অনুষদের জন্য নির্ধারিত করা হয়েছে ৫০০ টাকা। ভর্তি পরীক্ষার ফি রাষ্ট্রায়ত্ত্ব বাণিজ্যিক ব্যাংক (সোনালি ব্যাংক, জনতা ব্যাংক, রুপালী ব্যাংক) অথবা অনলাইনে বিকাশ, নগদ, রকেট কিংবা ডেভিট কার্ডের মাধ্যমে পরিশোধ করা যাবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন ১০ জুলাই শুরু হয়ে চলবে আগামী ২০ আগস্ট পর্যন্ত।

সাত কলেজের ভর্তি-পরীক্ষাবিষয়ক সকল তথ্য ও নির্দেশনা দেখতে: http://7college.du.ac.bd/admission

নয়া শতাব্দী/জেআই/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ