ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ববি শিক্ষার্থীর নীরব প্রতিবাদ

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২১, ২০:৪৪

পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস ও পর্যাপ্ত ডাস্টবিন স্থাপনের জন্য ব্যতিক্রমধর্মী প্রতিবাদ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষার্থী ইয়াসিন আলম।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল ১০ টা থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন ঐ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের প্রতিনিয়ত ৭ থেকে ৮ হাজার শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সমাগম থাকলেও নেই পর্যাপ্ত ডাস্টবিন। ফলে যেখানে সেখানে টিস্যু, চিপসের প্যাকেটসহ নানা ময়লা আবর্জনা ফেলছেন সংশ্লিষ্টরা। এতে ক্যাম্পাস নোংরা হচ্ছে এবং সৌন্দর্য হারাচ্ছে।

ময়লা আবর্জনা অপসারণ ও রিসাইকেলিং করার ক্ষেত্রেও অনেকটাই উদাসীন ভাব কর্তৃপক্ষের। ক্যাম্পাসের নির্ধারিত স্থান ছাড়া বাকি যায়গাগুলো পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে ঝোপঝাড়ে পরিণত হয়েছে। ফলে প্রতিবাদ ও সচেতনার অংশ হিসেবে ব্যতিক্রমধর্মী প্রচারণায় নেমেছেন ইয়াসিন আলম।

তার এই অবস্থানের ফলে অনেকেই ময়লা আবর্জনা নির্ধারিত ঝুড়িতে ফেলে যাচ্ছেন।

এ বিষয়ে ইয়াসিন আলম বলেন, ‘ক্যাম্পাসকে যে যেখানে পারছে নোংরা করে যাচ্ছে। পর্যাপ্ত ডাস্টবিন না থাকায় সমস্যাটি বেশি হচ্ছে। এতবড় ক্যাম্পাসে ভবনগুলোর বাইরে ময়লা ফেলার ঝুড়ি মাত্র একটি। কর্মচারীরাও ময়লাগুলো পরিষ্কার করে সেই ক্যাম্পাসেই ফেলছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খোরশেদ আলমের সাথে কথা বললে তিনি জানান, ডাস্টবিন বিষয়ে সকল ফরমালিটি সম্পূর্ণ হয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে কাজ শুরু হবে। বরিশাল সিটি কর্পোরেশনের সাথে প্রশাসনের কথা হয়েছে, তাদের পরিচ্ছন্নতা কর্মী সপ্তাহে ২ দিন ক্যাম্পাসের ডাস্টবিন থেকে ময়লা নিয়ে যাবেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ