ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

রাবির ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার, আসনপ্রতি লড়বেন ৪৪ জন

প্রকাশনার সময়: ০৪ মার্চ ২০২৪, ১৬:৩৩ | আপডেট: ০৪ মার্চ ২০২৪, ১৬:৪৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার। ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হওয়া এই পরীক্ষা চলবে আগামী ৭ মার্চ পর্যন্ত। চার শিফটে প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার তিনটি ইউনিটে কোটাবাদে ৩ হাজার ৯০৪টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৩ হাজার ১১৭টি আবেদন জমা পড়েছে। এ হিসেবে প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৪ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী।

সোমবার (০৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, এবারের ভর্তি পরীক্ষা ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের মাধ্যমে সম্পন্ন করা হবে। ‘এ’ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অন্তর্ভুক্ত আছে। ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে।

তিনটি ইউনিটে এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৩৮টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। কোটাসহ ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ৭৬ হাজার ৩৫৪জন ভর্তিচ্ছু।

এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৯৭৭। এর মধ্যে পুরুষ আবেদনকারী ৯০ হাজার ৪৫৬ এবং নারী আবেদনকারী ৬৪ হাজার ৫২১জন। তবে কোটা বাদে তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা ৩ হাজার ৯০৪টি। এর বিপরীতে ‘এ’ ইউনিটে ৬৯ হাজার ৫২৭, ‘বি’ ইউনিটে ৩২ হাজার ৬১৪ এবং ‘সি’ ইউনিটে ৭০ হাজার ৯৭৬ ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষায় মানতে হবে যেসব নির্দেশনা:

১। অনলাইনে প্রদত্ত দুই পৃষ্ঠার (প্রথম পৃষ্ঠা পরীক্ষার্থীর এবং দ্বিতীয় পৃষ্ঠা বিশ্ববিদ্যালয়ের কপি হিসাবে নির্ধারিত) প্রবেশপত্র অবশ্যই এ4 সাইজের দুইটি পৃথক অফসেট কাগজে কালার প্রিন্ট করতে হবে।

২। পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রে উল্লেখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে।

৩। পরীক্ষা আরম্ভ হওয়ার অন্তত ৩০ মিনিট পূর্বে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষা আরম্ভ হওয়ার ১৫ মিনিট পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

৪। উত্তরপত্রে সকল প্রকার লেখার কাজে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

৫। ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে উল্লেখিত দুই পৃষ্ঠার প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রবেশপত্রদ্বয়ের প্রত্যেকটিতে এমনভাবে স্বাক্ষর করবেন যেন অর্ধেক অংশ ছবির উপর থাকে। স্বাক্ষরিত প্রবেশপত্রের বিশ্ববিদ্যালয়ের কপিটি দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সংগ্রহ করবেন। পরীক্ষার্থীর কপি পরবর্তীতে ব্যবহারের জন্য প্রার্থীকে অবশ্যই সংরক্ষণ করতে হবে।

৬। ক্যালকুলেটর, মেমোরি যুক্ত ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেকট্রনিক যন্ত্রসহ পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষা চলাকালীন হলে কোনো পরীক্ষার্থীর নিকট এরূপ কিছু পাওয়া গেলে তার ভর্তির আবেদন বাতিল করা হবে।

৭। পরীক্ষার হলে পরীক্ষার্থীর মুখমন্ডল ও দুই কান খোলা রাখতে হবে।

৮। বিভিন্ন স্তরে সংগৃহীত আবেদনকারীর ছবি বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে। ভেরিফিকেশনে কোনো প্রকার অসঙ্গতি পরিলক্ষিত হলে ওই আবেদনকারীর আবেদন বাতিল করা হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ