ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫

বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা দিলো সিকৃবির ভেটরা

প্রকাশনার সময়: ২৭ জানুয়ারি ২০২৪, ২০:২৯

বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা ও টিকাদান কর্মসূচি পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল ভেট চিকিৎসক। সিকৃবির পিএমসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের আয়োজনে কর্মসূচি পালন করা হয়।

শনিবার (২৭ জানুয়ারি) সকাল ৯টার দিকে সিলেটের গোয়াইনঘাট উপজেলা চৌমুহনী বাজারের রামনগর এলাকায় অর্ধ দিনব্যাপী এই কর্মসূচিতে হাজারো প্রাণিকে বিনামূল্যে চিকিৎসা দেন সিকৃবির পিএমসি টিচিং হাসপাতালের ভেট চিকিৎসকরা।

প্রায় ৩০০টি গবাদিপশুকে তাড়কা, গলা ফুলা ও বাদলা রোগের টিকা এবং ৮৫০ এর মতো গবাদিপশুকে কৃমিনাশক ও মাল্টিভিটামিন দেওয়া হয়।

এ কর্মসূচির তত্ত্বাবধানে থাকা সিকৃবির পিএমসি টিচিং হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. বাশির বলেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হসপিটাল হল ক্লিনিকাল বিভাগের সংশ্লিষ্ট শিক্ষক কর্মীদের নিবিড় তত্ত্বাবধানে সারা বছরই প্রাণিদের চিকিৎসা দেওয়া দিয়ে আসছে। ঠিক সময়ে চিকিৎসা করতে না পারলে গবাদিপশুর মৃত্যুও হতে পারে। এজন্য আমরা চিকিৎসা দেওয়া জন্য নিম্ন এলাকা বেছে নিই, কারণ এসব এলাকার মানুষ আর্থিকভাবে দুর্বল হওয়ায় ও আশপাশে প্রাণি চিকিৎসাকেন্দ্র না থাকায় তাদের প্রাণিদের চিকিৎসা করাতে পারে না। আমরা চেষ্টা করেছি যেসব প্রাণিদের উপর নির্ভর করে তাদের খাদ্যের যোগান, সেই প্রাণিগুলো যেন উৎপাদন উপযোগী এবং বিভিন্ন রোগবালাই থেকে মুক্ত থাকে। আমরা প্রতিবছর সিলেটের বিভিন্ন এলাকায় এমন আয়োজন করে থাকি এবং ভবিষ্যতেও মানুষ ও প্রাণির কল্যাণে আমাদের এসব কার্যক্রম অব্যাহত থাকবে।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন সিকৃবির পিএমসি টিচিং হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. বাশির, সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোঃ মাহফুজুল হক মামুন এবং অপসোনিন এগ্রোভেট গ্রপের রিজিওনাল ম্যানেজার সৈয়দ হাবিবুর রহমান, এরিয়া ম্যানেজার মো. মোশাররফ হোসাইন, সহকারী সেলস ম্যানেজার মো. ফিরোজ আহমেদসহ ভেটেরিনারি অ্যানিম্যাল অ্যান্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

এবারের বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা ও টিকাদান কর্মসূচিতে সার্বিক সহযোগিতায় ছিল অপসোনিন এগ্রোভেট গ্রপ।

উল্লেখ্য, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমসি ভেটেরিনারি টিচিং হাসপাতাল সারা বছরই গবাদিপশুর বিভিন্ন রোগের চিকিৎসা যেমন- গরু, ছাগল, ভেড়া, মহিষ, ঘোড়া, হাঁস-মুরগিসহ বিভিন্ন প্রাণির চিকিৎসা দেয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ