ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৫তম র‍্যাংকিংয়ে নজরুল বিশ্ববিদ্যালয়

প্রকাশনার সময়: ০৫ জানুয়ারি ২০২৪, ২০:৪৯ | আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪, ২১:১৯

অ্যালপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২৪ অনুযায়ী দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৫তম ও সকল শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৩২তম স্থান করে নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

শুক্রবার (৫ জানুয়ারি) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে জানা যায়, বিশ্বের ২২ হাজার ৭ শত ৭০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের ২০৪টি পাবলিক ও প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠান।

বাংলাদেশের স্থান পাওয়া ২০৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নজরুল বিশ্ববিদ্যালয় পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ১৫তম ও সকল শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৩২তম স্থান দখল করেছে। এ ছাড়া এশিয়া মহাদেশ ও বিশ্ব র‍্যাংকিং এ নজরুল বিশ্ববিদ্যালয়ের অবস্থান যথাক্রমে ১ হাজার ১ শত ২৮তম ও ৩ হাজার ১৩তম।

উল্লেখ্য, ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের ভিত্তিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে গবেষকদের র‍্যাংকিং এর পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানসমহের র‍্যাংকিং প্রকাশ করে থাকে।

তালিকায় থাকা দেশের সেরা ৩ পাবলিক বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ৪র্থ ও ৫ম অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়।

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৬তম, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ১৭তম, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২১তম, ইসলামী বিশ্ববিদ্যালয় ২৪তম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ২৭তম, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩০তম, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৪১তম, বরিশাল বিশ্ববিদ্যালয় ৪৯তম, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ৫৪তম অবস্থানে রয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ