ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

যশোরে একদিনে রেকর্ড অর্ধশত মামলার রায়

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২১, ২১:৫৫

যশোরে একদিনে অর্ধশত মামলার রায় দিয়েছেন একটি আদালত। মঙ্গলবার যুগ্ম দায়রা জজ ২য় ও স্পেশাল ট্রাইব্যুনাল ৭ এর বিচারক শ্যামল কুমার বিশ্বাস চোরাচালান, মাদক ও চেক ডিজঅনারসহ ৫০টি মামলায় পৃথক পৃথক ভাবে রায় ঘোষণা করেন।

এরমধ্যে ৩১ মামলার ৩২ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা এবং ১৯ মামলার ১৯ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেয়া হয়েছে।

সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে ১২ জন প্রবেশনে মুক্তি ও ১ জন জেলহাজতে আটক আছেন। সাজাপ্রাপ্ত অন্য আসামিরা পলাতক রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের এপিপি অ্যাডভোকেট লতিফা ইয়াসমিন (কমল)।

আদালতের সূত্র মতে, চেক ডিজঅনারের ২২ মামলার মধ্যে শার্শার রামচন্দ্রপুর গ্রামের মতিয়ার রহমানের ছেলেকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ১৮ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। যশোর শহরতলীর শেখহাটি গ্রামের শাহীন মাহমুদকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ লাখ টাকা জরিমানার আদেশ দেয়া হয়।

শহরতলীর তরফ নওয়াপাড়ার মৃত আফছার আলী সরদারের ছেলে আশরাফ হোসেনকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৬৯ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়। ঢাকা মতিঝিলের ৬ সি/এ বাসিন্দা এম আশরাফ আলীর ছেলে একে আজাদকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ৫৬ লাখ ৮২ হাজার টাকা জরিমানা করা হয়।

ঝিরকরগাছা উপজেলার পুরন্দরপুর গ্রামের মৃত আক্তার আলীর ছেলে শেখ আব্দুল ওয়াহীদকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৯৩ হাজার ৯৫১ টাকা জরিমানা করা হয়। নড়াইলের লোহাগাড়া উপজেলার জয়পুর গ্রামের নগেন বিশ্বাসের ছেলে মিলন বিশ্বাসকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানার আদেশ দেয়া হয়।

অভয়নগরের বিভাগদি গ্রামের ক্ষিতিশ হালদারের ছেলে গোবিন্দ হালদারকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ১ লাখ ২০ হাজার ১৩০ টাকা জরিমানার আদেশ দেয়া হয়।

পাবনার ঈশ্বরদীর মৃত রওশন আলম হায়দারের ছেলে মোহাম্মদ ইয়াকুবকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৯৫ হাজার ৫শ’ জরিমানার আদেশ দেয়া হয়েছে। ঝিনাইদহের কালীগঞ্জের বুজিডাঙ্গা মুন্দিয়া গ্রামের জিন্নাত আলীর ছেলে আব্দুস সবুরকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার আদেশ দেয়া হয়েছে।

চৌগাছা উপজেলার আফরা গ্রামের রহমত হোসেনের স্ত্রী মিনারা বেগমকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন বিচারক। যশোর সদরের রুদ্রপুর গ্রামের আহম্মদ আলীর স্ত্রী ফিরোজা খাতুনকে ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড ও ৪৫ হাজার ৮শ’ টাকা জরিমানা করা হয়।

অভয়নগরের পালপাড়া গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে শরিফুল ইসলামকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ৮ লাখ ৩৪ হাজার ৮৩০ টাকা জরিমানার আদেশ দিয়েছেন বিচারক।

কুষ্টিয়া মিরপুরের পুরাতন বাজারের মৃত মেহের আলী মন্ডলের ছেলে মনোয়ার হোসেন মানুকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৪৯ হজার ৪৪২ টাকা জরিমানার আদেশ দেয়া হয়েছে। খুলনা বিকে মেইন রোডের পূর্ব বানিয়া খামার এলাকার সায়েদ আলীর ছেলে জিএম আব্দুল ওহাবকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ২৬ লাখ টাকা জরিমানার আদেশ দেয়া হয়েছে।

এছাড়া মাদকের মামলার মধ্যে বেনাপোলের বেলেকান্দা গ্রামের মোস্তফার ছেলে মিলন, সাদীপুর গ্রামের রাসেল মিয়া, গাজীপুরের সালাহউদ্দিন খান ও বকুল হোসেন, গয়ড়া গ্রামের সাজুর স্ত্রী মাজেদা খাতুন মাজে, বড়আঁচড়া গ্রামের চঞ্চল দে’কে ২ বছর করে সাজা দিয়ে প্রবেশনে মুক্তি দেয়া হয়েছে।

এছাড়া যশোর শহরতলীর কিসমত নওয়াপাড়ার শফিকুল ইসলাম নান্নু, চৌগাছার চাঁদপুর গ্রামের আতিয়ার রহমান ঢালী, ঝিরকগাছা উপজেলার শিয়ালকোনা গ্রামের আসাদুজ্জামান রনি ও বল্লা গ্রামের তরিকুল ইসলামকে ২ বছর করে সাজা দিয়ে প্রবেশনে মুক্তি দেয়া হয়েছে। এছাড়া বাকি মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিচারক তাদের খালাস দিয়েছেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ