ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫
দেশজুড়ে প্রচণ্ড দাবদাহ

ঠাকুরগাঁওয়ে নলকূপে মিলছে না পানি

প্রকাশনার সময়: ০২ মে ২০২৪, ১৫:১২ | আপডেট: ০২ মে ২০২৪, ১৫:৩১

ঠাকুরগাঁও সদর উপজেলার চারটি ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের নলকূপে মিলছে না সুপেয় পানি। দেশজুড়ে প্রচণ্ড দাবদাহ, নেই বৃষ্টি। পুড়ছে উত্তরের জনপদগুলো। মানুষের উঠছে নাভিশ্বাস। এমন পরিস্থিতিতে ঠাকুরগাঁওয়ের কয়েকটি গ্রামে নেমে গেছে পানির স্তর। এতে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি। তাতে খাবার পানিসহ দৈনন্দিন পানির সংকট দেখা দিয়েছে।

সরেজমিনে সদর উপজেলার জগন্নাথপুর, সালন্দর, শুখানপুকুরী ও আক্চা ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে গিয়ে পানি সংকটের বিষয়টি নজরে পড়ে। এসব ইউনিয়নের বেশকিছু গ্রামে এ সঙ্কট চরম আকার ধারণ করেছে।

দুই সপ্তাহ ধরে তীব্র তাপপ্রবাহে নেমে গেছে ভূ-গর্ভস্থ পানির স্তর। টিউবওয়েলের পানি ঠিকমতো ওঠছে না। পাম্প বসিয়েও পানি মিলছে না। যারা বডিং করে পাম্প বসিয়েছেন, তারা কিছুটা পানি পাচ্ছেন। তাদের বাড়ি থেকে পানি আনতে গেলেও বিপাকে পড়তে হচ্ছে। বিদ্যুৎ খরচ বেড়ে যাওয়ায় তারা পানি দিতে চাচ্ছেন না। বাড়িতে ব্যবহৃত কাপড়, থালাবাসন ধোয়া ও রান্নাবান্না করতে যে পানি দরকার তা মিলছে না। দীর্ঘ সময় পড়ে একটু পানি উঠলেই কিছু সময়ের মধ্যে আবার শেষ হয়ে যায়। এতে নানান ধরনের ভোগান্তিতে রয়েছেন গ্রামবাসী।

শাহানাবাদ গ্রামের নজরুল ইসলাম বলেন, এমনি গরমে জীবন অতিষ্ঠ। তারপর আবার টিউবওয়েলগুলোতে পানি পাওয়া যাচ্ছে না। অনেকক্ষণ ধরে পানি দিয়ে পানি উঠানোর চেষ্টা করলেও পাওয়া যায় না। হঠাৎ করে অল্প পানি উঠলে আবার নাই হয়ে যায়। এতে করে বাড়ির যে কাজগুলো সেগুলো করা কঠিন হয়ে যায়।

রফিকুল ইসলাম বলেন, মাদরাসার শিক্ষার্থীদের প্রায় সময়ে অযু করার জন্য পানির প্রয়োজন হয় কয়েকদিন থেকে টিউবওয়েলগুলোতে পর্যাপ্ত পানি মিলছে না। এতে সবারই অনেকরকম সমস্যা হচ্ছে। যদিও এটি এখন চলমান জাতীয় সমস্যা। আমরা আবদার করছি যাতে স্থানীয়ভাবে এটি সমাধানে উদ্যোগ নেওয়া হয়।

ঠাকুরগাঁওয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী পরিচালক শামীম আনোয়ার বলেন, সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে এমন সমস্যা দেখা দিয়েছে। তার মধ্যে এ জেলায় কয়েকটি জায়গায় এমন চিত্র দেখা দিয়েছে। আমরা চেষ্টা করছি যাতে এটির সমাধান করা যায়।

নয়াশতাব্দী/এনএইচ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ