ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

দশমিনায় জমে উঠেছে ঈদ-বাজার

প্রকাশনার সময়: ০২ এপ্রিল ২০২৪, ১৬:৫৮

পটুয়াখালীর দশমিনায় পবিত্র রমজান মাসের শুরুর দিকে বেচাকেনা না হলেও রমজানের শেষের দিকে জমে উঠেছে ঈদের বাজার।

দশমিনার মার্কেটগুলোতে শুরু হয়েছে পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের কেনাকাটা। গত কয়েক বছর ঈদের বাজার মোটামুটি চাঙ্গা না থাকলেও, এবার তা ব্যতিক্রম।

সরজমিনে মার্কেটগুলোতে বেলা ১১টার পর থেকে উপচেপড়া ভিড় দেখা যায়। নিজের পছন্দের পোশাক কিনতে এক মার্কেট থেকে আরেক মার্কেটে ছুটে যাচ্ছেন ক্রেতারা। তবে পণ্যসামগ্রীর দাম আগের বছরগুলোর তুলনায় অনেক বেশি বলে জানিয়েছেন তারা।

এদিকে ঈদ ও পহেলা বৈশাখ একই মাসে হওয়ায় ক্রেতাদের সন্তুষ্ট করতে চেষ্টার কোনো কমতি রাখছেন না বিক্রেতারা।

তাছাড়া ক্রেতাদের আকৃষ্ট করতে বিভিন্ন দোকানে দেওয়া হয়েছে নির্দিষ্ট মূল্যের অফার। উপজেলা সদরের চেয়ারম্যান সুপার মার্কেটের কয়েকটি দোকান ঘুরে দেখা গেছে, রমজানের শুরুর দিকে ক্রেতাদের উপস্থিতি কম থাকলেও, বর্তমানে তা বেড়েছে। নিজেদের পছন্দের জামা-কাপড়, জুতা নিতে বিভিন্ন দোকানে ভিড় করছেন ক্রেতারা। তবে দাম বেশি হওয়ায় একাধিকবার দোকানে এসেও নিজের পছন্দের কেনাকাটা করতে পারেননি অনেকে। তারপরও নিজের পছন্দের পণ্য ঈদের আগে কিনবেন বলে জানান ক্রেতারা।

সদরের মা গার্মেন্টস, হাজী ডিপার্টমেন্টাল স্টোর, আরিফা গার্মেন্টস, ইউনিক ফ্যাশন, পণ্যমেলা কসমেটিক্স, সাব্বির ফ্যাশন হাউজ, আরিশা গার্মেন্টস, জিরো পয়েন্টসহ সবগুলো দোকানেই সকালে থেকে রাত পর্যন্ত দেখা যায় ক্রেতাদের উপচেপড়া ভিড়।

আমিনুল ইসলাম নামে এক ক্রেতা জানান, গতবছর ৭ থেকে ১০ হাজার টাকা খরচে পরিবারের সবার জন্য অল্পের মধ্যে কেনাকাটা হয়েছে। কিন্তু এবার ঈদ ও পহেলা বৈশাখ একই মাসে হওয়ায় পরিবারের সদস্যের জন্য দ্বিগুণ দামে কিনতে হচ্ছে ঈদের পোশাক।

দামের বিষয়ে ব্যবসায়ীরা জানান, প্রতিটা পণ্যেরই দাম বেড়েছে, তাই ঈদের মার্কেটেও এর প্রভাব পড়েছে।

দশমিনা পণ্য মেলা কসমেটিক্স পরিচালক মো. সোহাগ আহমেদ লিওন বলেন, আগের চেয়ে এখন সকল পণ্য দাম বেশি দিয়ে কিনতে হয়। তাই এখন বেচাকেনা করতে অনেক সমস্যা হচ্ছে। তারপরও আমরা চেষ্টা করি ক্রেতাদের মন রক্ষা করার জন্য।

আরিশা গার্মেন্টসের কর্ণধার মো. মোস্তাফিজুর রহমান বলেন, বেচাকেনা মোটামুটি ভালোই হইতেছে। তবে মালামালের দাম একটু বেড়ে যাওয়ায়া ক্রেতারা দোকানে দোকানে ঘুরে যাচাই-বাছাই করে পছন্দের জিনিস কিনছেন। তবে ঈদ যতই ঘনিয়ে আসছে বেচাকেনাও ভালো হচ্ছে।

বিশেষ করে সচ্ছল পরিবারের লোকজনই কেনাকাটায় এগিয়ে বলে অভিমত দোকানিদের।

হাজী ডিপার্টমেন্টাল স্টোরের মালিক মো. আবদুল হক জানান, এবার ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ- দুটা উৎসব একত্রে হওয়ায়, গতবারের চেয়ে তুলনামূলক বেচাকেনা এবার অনেক ভালো। আমার এই শপিংমলে অনেক দূর-দুরান্ত থেকে কাস্টমার এসে সুলভ মূল্যে পণ্য কিনতে পারছেন। যতটুক পারি, চেষ্টা করি, কাস্টমারদের বিশেষ মূল্য ছাড় দিতে।

এদিকে পুলিশের পক্ষ থেকে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে বলে জানানিয়েছেন দশমিনা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম মজুমদার।

তিনি বলেন, বাজারের গুরুত্বপূর্ণ জায়গায় পুলিশের টহল ডিউটির পাশাপাশি বাজার কেন্দ্রিক একটি টিম দেওয়া হয়েছে। ঈদকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক রয়েছে।

নয়াশতাব্দী/এনএইচ/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ