ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

ছুটির দিনে বাণিজ্য মেলায় উপচে পড়া ভিড়

প্রকাশনার সময়: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১০

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সাপ্তাহিক ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ছোট থেকে বড় বিভিন্ন বয়সের লোকজন মেলায় আসতে শুরু করেন। এতে অন্যান্য দিনের চেয়ে সাপ্তাহিক ছুটির দিনে বেচাকেনা বেশি হওয়ায় খুশি ব্যবসায়ী ও দোকানদাররা।

সরেজমিনে দেখা যায়, মেলার ২০তম দিন শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে অন্যান্য দিনের তুলনায় লোকসমাগম অনেক বেশি। সকাল থেকে রাত ৭টা পর্যন্ত মেলায় প্রায় ৭০ হাজার ক্রেতা-দর্শনার্থী প্রবেশ করেছেন। একারণে বেড়েছে বেচাকেনাও। এবারের মেলায় বেডসিট, ভারতীয় চাদর, জুতা, প্লাস্টিক, প্রসাধনী সামগ্রী, বিদেশি কার্পেট, হাতের তৈরি বিভিন্ন পণ্য, সুট-ব্লেজার, ক্রোকারিজ, জুয়েলারি সামগ্রীসহ সব দোকানগুলোতে ক্রেতাদের ভিড় দেখা গেছে। যে যার পছন্দের পণ্যসামগ্রী কিনছেন।

তা ছাড়া মেলায় ক্রেতাদের আকৃষ্ট করতে বিভিন্ন ইলেকট্রনিক প্যাভিলিয়নসহ প্রায় স্টলে নির্দিষ্ট পণ্যের ওপর সর্বোচ্চ ৫৩ শতাংশ ছাড় দিতে দেখা গেছে। সে সুযোগ কাজে লাগিয়ে নিজেদের পছন্দের পণ্য কিনে নিচ্ছেন অনেক ক্রেতারা। তবে শেষ মূহুর্তে বেচাকেনা বাড়বে বলে দাবি ব্যবসায়ীদের। পণ্যসামগ্রী কিনে এবং মেলার পরিবেশ দেখে খুশি ক্রেতা-দর্শনার্থীরা। শেষ সময়ে দর্শনার্থীদের চেয়ে ক্রেতার সংখ্যা ভালো হওয়ায় অন্যান্য দিনের চেয়ে ব্যস্ত সময় পার করছেন মেলার দোকানদাররা।

ঘোড়াশাল থেকে আসা আল-আমিন মিয়া বলেন, রাজধানীতে যখন মেলা হতো তখন মেলায় যাওয়া সম্ভব হয়নি। পূর্বাচলে মেলা বসায় সহজেই আমরা আসতে পারছি। এখানকার পরিবেশও অনেকটা ভালো।

সুনামগঞ্জ থেকে আসা দর্শনার্থী গোলাম কিবরিয়া বলেন, মেলায় পণ্যসামগ্রীর দাম বাহির থেকে কিছুটা বেশি। খাবারের দাম অনুযায়ী মান অনেকটা খারাপ।

গেইট ইজারা আব্দুল্লাহ এন্টারপ্রাইজের পরিচালক মাছুম চৌধুরী অপু জানান, মেলায় যে পরিমাণ লোকসমাগম হওয়ার কথা সে অনুযায়ী হচ্ছে না। এ কারণে বিগত বছরের মতো এবারও লোকসানের মুখ দেখতে হবে। তাই মেলার সময় বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর আবেদন করছি।

বাণিজ্য মেলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহবুব আলম জানান, মেলা নির্দিষ্ট সময়ের পরে হওয়ায় স্টল নির্মাণ পুরোপুরি শেষ করতে পারেনি ব্যবসায়ীরা। তা ছাড়া মেলা শুরুর প্রথম শুক্রবার জাতীয় ম্যারাথন দৌড়, টানা শৈত্যপ্রবাহ, বিশ্ব ইজতেমা, বইমেলা শুরু হওয়ায় চাহিদা অনুযায়ী তেমন লোকসমাগম হচ্ছে না। হয়নি তেমন বেচাকেনাও। তাই সকল বিষয় বিবেচনা করে ব্যবসায়ীদের পক্ষে মেলার সময় আরো ৫দিন বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী, বাণিজ্য প্রতিমন্ত্রী, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করেছি।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সচিব বিবেক চন্দ্র সরকার বলেন, মেলায় আশানুরুপ লোকসমাগম ঘটছে। সময় যত পার হবে মেলায় লোকসমাগমও বাড়বে। আমরা আশাবাদী, এবারের মেলায় গত বছরের চেয়ে বেশি রপ্তানি আদেশ আসবে।

নয়াশতাব্দী/টিএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ