ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

আজ বাণিজ্য মেলার পর্দা নামছে, শেষ মুহুর্তে বেচাকেনার ধুম

প্রকাশনার সময়: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৩ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৮

আজ পর্দা নামবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮ তম আসরের। তবে আরো একদিক মেলার সময় বাড়বে বলে জানিয়েছেন মেলার ব্যবসায়ী ও গেইট ইজারা কর্তৃপক্ষ। অপরদিকে আজ মঙ্গলবার বিকেলে মেলার সমাপনী অনুষ্ঠানের প্রস্ততি নিয়েছেন রফতানি উন্নয়ণ ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয়। এদিকে মেলার শেষ মুহুর্তে ক্রেতা দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। এতে বেচাকেনা ভালো হওয়ায় খুশি মেলার ব্যবসায়ী ও দোকানদাররা।

সরেজমিনে মেলা ঘুরে দেখা গেছে, মেলার ৩০তম সোমবার কর্মদিবসে অন্যান্য দিনের তুলনায় লোকসমাগম কিছুটা বেশি। তবে মেলায় পুরুষের চেয়ে নারী ক্রেতা দর্শনার্থীর সংখ্যা বেশি দেখা গেছে। সকাল থেকে রাত পর্যন্ত মেলায় প্রায় ৩৫ হাজার ক্রেতা দর্শনার্থী প্রবেশ করেছেন বলে জানিয়েছেন গেইট ইজারা কর্তৃপক্ষ।

মেলায় চাদর, তৈজসপত্র, গৃহস্থালী সামগ্রী, বেডসিট, জুতা অ্যালুমিনিয়াম, প্লাস্টিক, প্রসাধনী সামগ্রী, বিদেশী কার্পেট, হাতের তৈরি বিভিন্ন পণ্য, সুট ব্লেজার, ক্রোকারিজ, জুয়েলারী, ফার্নিচারের দোকানসহ সব স্টল ও প্যাভিলিয়নে মোটামুটি ভিড় দেখা গেছে। ব্যবসায়ীরা শেষের দিকে মেলায় আগত ক্রেতা দর্শনার্থীদের আকৃষ্ট করতে প্রায় সব পণ্যের ওপর সর্বোচ্চ ছাড় দিতে দেখা গেছে। সেই সুযোগে মেলায় আগত লোকজন কিছু না কিছু কিনে নিয়ে যাচ্ছে। তবে ব্যবসায়ীরা বলছেন শেষ মুহুর্তে মেলায় যে পরিমাণ বেচাকেনা হবার কথা সেটা হয়নি। এতে অনেকটা হতাশ তারা।

মিরপুর থেকে আসা দর্শনার্থী নাছরিন আক্তার বলেন, মেলায় শেষ মুহুর্তে বিভিন্ন পণ্যের ওপর ছাড় থাকায় পছন্দের সামগ্রী কিনে নিতে আসছি। মেলার পরিবেশ অনেক ভালো।

খিলক্ষেত থেকে আসা দর্শনার্থী মাহমুদ বলেন, মেলার প্রবেশের প্রধান সড়কের সংস্কারের জন্য প্রতিদিনই দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে। এতে মেলায় আসতে ভোগান্তিতে পড়তে হচ্ছে। সড়কের সংস্কার কাজ সম্পন্ন হলে আশা করি আগামী বছর লোকসমাগম ভালো হবে।

মেলার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান জানান, সময়ের মেলা অসসময়ে শুরু হওয়ায় অন্যান্য বছরের মতো জমে উঠেনি। তা ছাড়া মেলা শুরুর প্রথম শুক্রবার জাতীয় ম্যারাথন দৌড়। টানা শৈত্য প্রবাহ, বিশ্ব ইজতেমা, বই মেলা শুরু হওয়ায় চাহিদা অনুযায়ী কেমন লোকসমাগম হচ্ছে না। হয়নি তেমন বেচাকেনা। তাই সকল বিষয় বিবেচনা করে ব্যবসায়ীদের পক্ষে মেলার সময় কমপক্ষে ৩ দিন বর্ধিত করার জন্য প্রধানমন্ত্রী, বাণিজ্য প্রতিমন্ত্রী, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করা হয়েছে।

এব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে মেলার সময় ১ দিন বাড়ানো হবে। যদি বাড়ে তাহলে লোকসানের পরিমাণ কিছুটা কমে যাবে বলে দাবি করেছেন।

মেলার গেইট ইজারা প্রতিষ্ঠান আব্দুল্যাহ এন্টাপ্রাইজের স্বত্তাধিকারী ছালাউদ্দিন ভূইয়া বলেন, গত বছর বাণিজ্য মেলার ২৭ তম আসরে মেলার ৩০তম দিন পর্যন্ত মেলায় প্রবেশ করেছে সাড়ে ১১ লাখ ক্রেতা দর্শনার্থী। আর এবছর প্রবেশ করেছে সবেমাত্র সাড়ে ৯ লাখ ক্রেতা দর্শনার্থী। একারনে অনেকটা হতাশ। মেলার সময় যদি না বাড়ানো হয় তবে অনেকটা লোকসানের মুখে পড়বেন বলে জানিয়েছেন তিনি।

এব্যাপারে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সচিব বিবেক চন্দ্র সরকার বলেন, শেষ মুহুর্তে অন্যান্য বছরের তুলনায় মেলায় আশানুরুপ লোক সমাগম ঘটছে। মেলার সময় বাড়ানো দাবি জানিয়ে পৃথক দুটি আবেদন পেয়েছি। এব্যপারে সোমবার দুপুরে বাণিজ্য মন্ত্রলায়ে বাণিজ্য প্রতিমন্ত্রীসহ বাণিজ্য সচিব, রফাতিন উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বৈঠক করেছেন। তবে মেলার সময় বাড়বে কিনা সে ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয় থেকে এখনো কোনো নির্দেশ আসেনি। আমরা মেলার সমাপনী অনুষ্ঠান সম্পন্ন করতে সকল ব্যবস্থা সম্পন্ন করেছি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ