ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি ব্যবসায়ীদের

প্রকাশনার সময়: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪১

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় আরও তিনদিন বাড়ানোর দাবিতে ধর্মঘট ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী সমিতি ও গেইট ইজারাদার কর্তৃপক্ষ।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রধান ফটকের সামনে এই কর্মসূচি পালন করা হয়।

এসময় ব্যবসায়ীরা বলেন, এবারের মেলা নানা প্রতিকূলতার মধ্য দিয়ে শুরু হওয়ায় লোকসানের সম্মুখীন হতে হচ্ছে তাদের। কারণ উল্লেখ্য করে তারা বলেন, এবার পহেলা জানুয়ারির পরিবর্তে ২১ জানুয়ারি মেলা উদ্বোধন করা হয়। মেলা শুরুর প্রথম শুক্রবার ২৬ জানুয়ারি শুক্রবার ঢাকা ম্যারাথন থাকার কারণে ৩০০ ফিট রাস্তা বন্ধ রেখে অনুষ্ঠান করা হয়। যার ফলে শুক্রবারের লোক সমাগম হয়নি। প্রতি বছর বাণিজ্য মেলা শেষ হবার পর অমর একুশে বইমেলা শুরু হয়। কিন্তু এ বছর বই মেলা না পিছিয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে। যার কারণে লোকসমাগম একেবারেই কম হচ্ছে।

দুই দফায় বিশ্ব ইজতেমার কারণ উল্লেখ করে তারা বলেন, ইজতেমার কারণে মেলায় দর্শনার্থীদের আসতে সড়কগুলোতে যানজটে রাস্তাঘাট বন্ধ হয়ে যায়। ভোগান্তির মুখে পড়ে অনেকে রাস্তা থেকে ফিরে যান। এতে মেলার ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হয়েছে। উদ্বোধনের দিন থেকে অতিমাত্রায় শৈত্যপ্রবাহের কারণে মেলার নির্মাণ কাজ সমাপ্ত করতে বিলম্ব হয়।

ব্যবসায়ীরা আরও বলেন, ১৫ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কারণে লোকসমাগম চাহিদার চেয়ে কম হচ্ছে। তাছাড়া, অব্যবস্থাপনার কারণে মেলার বাইরে আরেকটি মেলা দৃশ্যমান হচ্ছে, যার কারণে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আকর্ষণ কমছে। এজন্য তারা অনেকটা লোকসানের মুখে পড়েছেন। সেজন্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ীগণ প্রধানমন্ত্রী, বাণিজ্য প্রতিমন্ত্রী, বাণিজ্য সচিব, ইপিবির ভিসি ও সচিবের কাছে আরও তিনদিন বিনা ভাড়ায় মেলার সময় বাড়ানোর জন্য দাবি করেন। কর্তৃপক্ষ সে দাবি নাকচ করায় তারা এই বিক্ষোভ কর্মসূচি শুরু করেন।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ