ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

একশ’র নিচে ডেঙ্গু রোগী

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২১, ২০:২২

ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমেছে। এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা গত ২৪ ঘণ্টায় ১০০ জনের নিচে নেমেছে। বর্ষার মৌসুম শেষ হলেও নিয়ন্ত্রণে আসছে না ডেঙ্গু। চলতি মাসের ১৯ দিনে ডেঙ্গু রোগী আড়াই হাজার ছাড়াল। সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন আরো ৭২ জন। আগের দিনের তুলনায় রোগী কমেছে ৫৭ জন।

হাসপাতালে নতুন ভর্তি রোগীদের বেশিরভাগই ঢাকার বাসিন্দা। এদের মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৭০ জন এবং ঢাকার বাইরে ২ জন রোগী।

ডেঙ্গু আক্রান্তের এই হিসাব বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত। শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি মাসে ১৮ দিনে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৫৪৬ জন। আর মারা গেছেন ৭ জন। গড়ে প্রতিদিন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩৪ জনের বেশি।

তথ্যমতে, ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৫১৭ জন। ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৪২৩ জন এবং অন্যান্য বিভাগে ৯৪ চিকিৎসাধীন আছেন। নতুন ভর্তি হওয়া ৭২ জনের মধ্য ঢাকায় সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৪১ জন, বেসরকারি হাসপাতাল ২৯ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ২ জন ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছর ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত দেশে সরকারি হিসাবে ডেঙ্গু রোগীর সংখ্যা ২৬ হাজার ২০১ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২৫ হাজার ৫৮৬ জন। আর চলতি বছরে মারা গেছেন ৯৮ জন।

সরকারি হিসাবে দেশে অক্টোবরে ৫ হাজার ৬০৪ জন, সেপ্টেম্বরে ৭ হাজার ৮৪১ জন, আগস্টে ৭ হাজার ৬৯৮ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন এবং জুন মাসে ২৭২ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। আর অক্টোবরে ২২, সেপ্টেম্বরে ২৩ জন, আগস্টে ৩৪ জনের মৃত্যু হয়েছে। এর আগের সাত মাসে মারা যায় ১২ জন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ