ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

রমজানে ওমরাহ পালনে নতুন নির্দেশনা

প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ২১:১৪ | আপডেট: ১৮ মার্চ ২০২৪, ০৮:৩৭

পবিত্র হজ এবং ওমরাহ পালনে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের নির্দেশনা দিয়ে থাকে সৌদি আরব। মূলত মুসল্লিদের ভোগান্তি কমাতেই নেওয়া হয় এসব উদ্যোগ। এবার পবিত্র রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। এছাড়াও পবিত্র মক্কা শরিফে ভিড় কমাতেই সৌদি আরবের এমন উদ্যোগ।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বরাত দিয়ে রোববার (১৭ মার্চ) প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ইলেকট্রনিক পদ্ধতিতে ওমরাহ অনুমতি দেওয়া সৌদির সরকারি নুসুক অ্যাপে যখন রমজানে কোনো ব্যক্তি দ্বিতীয়বারের মতো ওমরাহ পালনের অনুমতি চেয়ে আবেদন করেন, তখন একটি বার্তা ভেসে ওঠে। এতে লেখা থাকে, ‘অনুমতি প্রদান ব্যর্থ হয়েছে। সবাইকে সুযোগ দিতে রমজানে দ্বিতীয়বার কেউ ওমরাহ করতে পারবেন না।’

মূলত ওমরাহ পালনের জন্য আগত মুসল্লিরা যেন নির্বিঘ্নে ও সহজে ওমরাহ করতে পারেন সেটি নিশ্চিত করতে পবিত্র কাবা চত্বরে সাধারণ মুসল্লিদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।

সৌদি সরকার আহ্বান জানিয়েছে, যেসব সাধারণ মুসল্লি কাবায় নামাজ আদায় করতে চান তাদের নামাজের জন্য নির্দিষ্ট স্থানে থেকে ইবাদত করার জন্য। মূলত কাবার দিকে মুখ করে মুসল্লিরা নামাজ আদায় করে থাকেন। অনেকে নামাজ শেষে সেখানেই বসে ইবাদতে মশগুল থাকেন, এতে ওমরাহ পালনে আগতদের সরাসরি কাবা চত্বরে প্রবেশে বিঘ্ন ঘটে।

এ কারণে কাবা চত্বরের নিয়ন্ত্রণে নিয়োজিত থাকা কর্মীরা শুধুমাত্র ওমরাহ পালনকারীদের চত্বরে প্রবেশের সুযোগ দিবেন। ওমরাহ পালন করতে হলে মুসল্লিদের নুসুক অ্যাপসের মাধ্যমে অনুমতি নিতে হয়।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ