ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

ম্যাথিউ মিলারসহ ২২৭ মার্কিন নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

প্রকাশনার সময়: ১৬ মার্চ ২০২৪, ২২:৩৮ | আপডেট: ১৭ মার্চ ২০২৪, ০৮:০৯

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারসহ ২২৭ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। সরাসরি রাশিয়াবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তাদের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, বিশেষ সামরিক অভিযান সমর্থন করার জন্য রুশ নাগরিকদের ওপর মার্কিন কর্তৃপক্ষ যে ক্রমাগত নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার প্রতিক্রিয়ায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

নিষেধাজ্ঞার তালিকায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার, সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান, সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান ও সাবেক মার্কিন অর্থমন্ত্রী ল্যারি সামার্স রয়েছেন। একইসঙ্গে মার্কিন অ্যারোস্পেস কোম্পানি লকহিড মার্টিনের ভাইস প্রেসিডেন্ট শামালা লিটলফিল্ড এবং সামরিক ঠিকাদার ব্ল্যাকওয়াটারের প্রতিষ্ঠাতা আলফ্রেড ক্লার্কসহ মার্কিন প্রতিরক্ষা খাতের নির্বাহীদেরও এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

পাশাপাশি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের সাংবাদিকসহ কয়েকজন মার্কিন শিক্ষাবিদকেও এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর ফলে তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটনের যে কোনো আগ্রাসী প্রচেষ্টা বিনা শাস্তিতে ছেড়ে দেওয়া হবে না। প্রত্যেকটির প্রতিক্রিয়া জানানো হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ