ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

মোবাইল ইন্টারনেট র‍্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

প্রকাশনার সময়: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৫০

১০১তম থেকে মোবাইল ইন্টারনেট খাতে ১০৮তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। ১০৮তম থেকে জানুয়ারিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকেও বাংলাদেশের অবস্থান নেমে ১০৯তম হয়। ডিসেম্বরে ছির ১০৮তম।

বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে গত জানুয়ারির পরিসংখ্যানে বাংলাদেশের এই অবস্থান উঠে আসে। বাংলাদেশ এর আগের মাসগুলোতে মোবাইল ইন্টারনেটের মানের সূচকে উন্নতি করালেও আবার পিছিয়ে পড়েছে।

ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয়।

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এসময়ে দেশে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড। ব্রডব্যান্ড সেগমেন্টে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস, আপলোড গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস ও মেডিয়ান ল্যাটেনসি ছিল পাঁচ মিলিসেকেন্ড।

গত বছরের শেষ প্রান্তিকে ওকলার স্পিডটেস্ট ইন্টেলিজেন্স বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে। তালিকা অনুসারে, বাংলালিংকের দ্রুত মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৬ দশমিক ৭৪ এমবিপিএস ও রবির মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৪ দশমিক ৬২ এমবিপিএস।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ