ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বঙ্গবন্ধু ইয়ুথ কনফারেন্সে কুবির দুই প্রতিনিধি

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২১, ১৯:১৪

প্রত্যয় আর চেতনার উৎস তারুণ্য। যারা নিজ প্রতিভায়, উদ্যমে, কর্মযজ্ঞে বদলে দেয় পৃথিবী তারাই তরুণ। এই তরুণদের নিয়ে নেপালের রাজধানী কাঠমুন্ডুতে বাংলাদেশ এম্বাসির সহযোগীতায় আয়োজিত হয়েছে বঙ্গবন্ধু ইয়ুথ কনফারেন্স অন নেপাল-বাংলাদেশ কনক্লেভ ৫.০।

সোম ও মঙ্গলবার (২৬-২৭ ডিসেম্বর) নেপাল ট্যুরিজম বোর্ড কাঠমুন্ডুতে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালের বন ও পরিবশমন্ত্রী মি. রামাসাহে প্রাসাদ যাদব, অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাউদ্দিন নোমান চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয় এবং পরবর্তীতে ‘ক্লাইমেট চেঞ্জ, এসডিজি গেস ইয়ুথ মিনিংফুল পার্টিসিপেশন’ এর উপর সেমিনার ও দুই দেশের ইয়ুথদের মধ্যে মুক্ত আলোচনা হয়। কনফারেন্সের শেষ মুহুর্তে অংশগ্রহণকারীদের মূল্যায়নের মাধ্যমে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করেন বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহ উদ্দীন নোমান চৌধুরী।

এছাড়াও অনুষ্ঠানে কুমিল্লা ইউনিভার্সিটি ট্রাভেলার্স সোসাইটির পক্ষ থেকে অংশ নেন লোক প্রশাসন বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী এনায়েত উল্লাহ এবং নৃবিজ্ঞান বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থী মুহসিন জামিল।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হয়ে আন্তর্জাতিক কনফারেন্সে দেশের প্রতিনিধিত্ব করার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ ৫.০ তে অংশগ্রহণ করতে পেরে আমরা আনন্দিত। নেপাল সরকার এবং বাংলাদেশ এম্বাসির সংবর্ধনা ও আপ্যায়ন আমাদের মুগ্ধ করেছে এবং রাষ্ট্রদূত সালাহ উদ্দীন নোমান চৌধুরী স্যার কুশল বিনিময়ের সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভ্রমণের আশা ব্যক্ত করেছেন।

এছাড়াও তারা আরও বলেন, ‘গ্লোবাল একাডেমি অব টুরিজম এন্ড হসপিটালিটি’ কলেজে দুই দেশের সংস্কৃতির আদান-প্রদানের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরার চেষ্টা করি। বিদেশের মাটিতে আমাদের দেশ ও বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানাতে পারাটাই আমাদের জন্য গর্বের।

উল্লেখ্য, অনুষ্ঠানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি ঢাবি, বুয়েট, মেডিক্যালসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৭জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং বাংলাদেশ, নেপালসহ সার্কভুক্ত বাকি দেশগুলোর প্রতিনিধিরাও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

নয়া শতাব্দী/এনএইচ/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ