ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

ইবিতে ‘অভিযোগ বক্স’ নিয়েও অভিযোগ

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২১, ১০:৫০

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিভিন্ন ভবনে স্থাপন করা ‘অভিযোগ গ্রহণ বক্স’ নিয়ে নানা অভিযোগ উঠেছে। দুই বছর আগে স্থাপন করা এসব বক্স টিস্যু, অযাচিত কাগজ সহ নানা আবর্জনায় ভরে উঠেছে। বক্স বসিয়ে কোনো দিন না খোলা এবং তদারকির অভাবকে দায়ী করছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, ২০১৯ সালে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের জন্য স্বচ্ছ অভিযোগ বক্সেও উদ্বোধন করেছিল বিগত প্রশাসন। সে সময় অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কমিটিও গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন, অনুষদ, হল, কেন্দ্রীয় গ্রন্থাগার, টিএসসিসি, চিকিৎসা কেন্দ্রসহ প্রায় সকল ভবনে অভিযোগ বক্স স্থাপন করা হয়। একই বছরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উদ্যোগেও ক্যাম্পাসের বিভিন্ন ভবনে অভিযোগ বক্স বসানো হয়।

তবে বক্সে অভিযোগ করেও প্রতিকার পাননি বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বক্স বসানোর পরে প্রশাসনের দায়িত্বহীনতার পরিচয় দেখা গেছে। নিয়মিত বক্স না খোলা, তদারকি না করা, অভিযোগ আমলে না নেওয়া, প্রতিকারের ব্যবস্থা না করার কারণে শিক্ষার্থীরাও অভিযোগ দেওয়া বন্ধ করে দেয়। ফলে বক্সগুলোতেএখন স্থান পেয়েছে টিস্যু পেপার ও অযাচিত কাগজ পত্র। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও সরব শিক্ষার্থীরা। প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ বক্সগুলো পুনরায় তদারকির দাবি জানিয়েছেন তারা।

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সুকান্ত দাস বলেন, ‘অভিযোগ বক্স বসিয়েই দায়িত্ব শেষ করেছে কর্তৃপক্ষ। বাস্তবে হয়তো কোনো দিনই খুলে দেখা হয়নি। এসব নিতান্তই লোক দেখানো ছাড়া কিছু নয়। যার ফল স্বরূপ ওই বক্সগুলোর মধ্যে টিস্যু এবং অন্যান্য জিনিস রাখা। অভিযোগ বক্সগুলো নিয়মিত তদারকির জোর দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, করোনাকালীন সময়ে দীর্ঘ বন্ধের কারণে বিষয়গুলো খেলায় করা হয়নি। অভিযোগ গ্রহণ বক্সগুলো চালু করতে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ