ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

'এ' ইউনিটে নোবিপ্রবিতে পরীক্ষা দেবে ৩ হাজার ৪৬২জন

প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২১, ১৫:০৭

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে জিএসটি ভর্তি পরীক্ষা ২০২০-২১ শিক্ষাবর্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে 'এ' ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে প্রায় ৩ হাজার ৪৬২ জন।

আগামীকাল ১৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ১ ঘণ্টাব্যাপী এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবশ্যিক বিষয় পদার্থ বিজ্ঞান, রসায়ন, বাংলা, ইংরেজিতে মোট ৬০ নাম্বার এবং ঐচ্ছিক বিষয় গণিত, জীববিজ্ঞান এবং আইসিটির মধ্যে ৩টি থেকে যে কোনো ২টি বিষয়ে ৪০ নাম্বার নিয়ে মোট ১০০ নাম্বারের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে নোবিপ্রবিতে পূর্ণাঙ্গ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ বিষয়ে নোবিপ্রবির সমন্বিত ভর্তি পরীক্ষার কমিটির আহ্বায়ক ও বাণিজ্য অনুষদের ডিন ড. সেলিম হোসেন বলেন, "নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষা নিয়ে বিগত বছরগুলোতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করতো এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের তরফ থেকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা আয়োজনে সবরকমের ব্যবস্থা নেওয়া হতো। এ বছরও কোভিড- ১৯ পরিস্থিতিকে মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা গ্রহণের সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পূর্ণ করেছে। পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেকোন জরুরি স্বাস্থ্যসেবা প্রদানে মেডিকেল টিম প্রস্তুত থাকবে।"

ভর্তি পরীক্ষার্থীদের পরিবহন ব্যবস্থা নিয়ে তিনি আরো বলেন, "বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতিমধ্যে নোয়াখালী জেলা প্রশাসক, স্থানীয় পৌরসভার মেয়রসহ স্থানীয় উচ্চপর্যায়ের ব্যক্তিবর্গদের সঙ্গে মতবিনিময় সভা করেছে। তারা আমাদের পরীক্ষার পূর্ববর্তী ও পরবর্তী সময়ে যানজট নিরসন ও সুলভমূল্যে ভর্তি পরীক্ষার্থীদের পরিবহনের জন্য সবধরনের ব্যবস্থা গ্রহণের বিষয়ে আশ্বস্ত করেছেন। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের বাস সার্ভিসও ভর্তি পরীক্ষার্থীদের প্রদান করা হবে।"

গুচ্ছে অন্তর্ভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২৩ হাজার ১০৪টি আসনের মধ্যে নোবিপ্রবিতে আসন রয়েছে ১ হাজার ২৮৫টি। যেখানে বিজ্ঞানে ৯৭০টি, মানবিকে ১৮৬টি এবং বাণিজ্য শাখায় ১২৯টি আসন রয়েছে।

জিএসটি এডমিশন ওয়েবসাইটের তথ্যমতে দেশের মোট ২৮টি ভিন্ন ভিন্ন কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলোতে আগামীকাল 'এ' ইউনিটের পরীক্ষায় মোট ১ লক্ষ ৩১ হাজার ৯০৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। পরবর্তীতে ২৪ অক্টোবর 'বি' ইউনিটে মানবিক এবং ১ই নভেম্বর 'সি' ইউনিটে বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ