ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

তাপদাহে ক্লাসের ব্যাপারে যা জানালো নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন

প্রকাশনার সময়: ২১ এপ্রিল ২০২৪, ২১:৩০

তীব্র তাপদাহের কারণে শনিবার (২০ এপ্রিল) থেকে দেশের স্কুল-কলেজ সাতদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ঢাবি, জবি, চবি ও ববি অনলাইন ক্লাসে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ক্লাস ছুটি কিংবা অনলাইন ক্লাসে যাবে কিনা সে সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে এখনই ক্লাস ছুটি কিংবা অনলাইন ক্লাসে যাওয়ার প্রয়োজন আছে কিনা এই বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। শিক্ষার্থীদের অনেকেই আসেন ময়মনসিংহ শহর থেকে।

তারা জানান, এই তীব্র গরমে বাসে যাতায়াত করে নিয়মিত ক্লাসে আসা প্রায় অসম্ভব হয়ে পড়ছে। যানজট ও অসহ্য গরমে প্রাণ যায় যায় অবস্থা। ক্লাস ছুটি কিংবা অনলাইন ক্লাসের ব্যবস্থা করলে আমাদের জন্য ভালো হয়।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইসরাক তানভীর প্রান্ত বলেন, বর্তমান প্রেক্ষাপটের ভিত্তিতে অনলাইন ক্লাসের বিকল্প দেখছি নাহ। সর্বপ্রথম সুস্থ থাকাটা জরুরি। সুস্থ থাকলে সবকিছুই হতে পারবে।

অন্যদিকে, শিক্ষার্থীদের আরেক অংশ জানান, ক্লাস করার জন্যই তারা বাড়ি থেকে ক্যাম্পাসে এসেছেন। ঈদের দীর্ঘ ছুটির পর গতকাল ক্যাম্পাস খুলেছে। অনেক বিভাগে সেশনজট মাঝারি থেকে প্রকট আকার ধারণ করেছে। ক্লাস বন্ধ হলে সেশনজট দীর্ঘায়িত হবে। তা ছাড়া অনলাইন ক্লাসে পড়াশোনায় মনোযোগ দেওয়া ও পড়া বুঝা কঠিন। তবে অত্যাধিক গরম পড়লে তখন অনলাইনে ক্লাসের ব্যাপারে ভাবা যেতে পারে।

এবিষয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, ক্লাস ছুটি বা অনলাইনে ক্লাস নেওয়ার বিষয়ে এখনো আলোচনা হয়নি। আমরা আবহাওয়ার দিকে নজর রাখছি। পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে। ক্লাস বন্ধ রাখার প্রয়োজন হলে আমরা একাডেমিক কাউন্সিল মিটিং ডাকবো। মিটিংয়ে ক্লাসের ব্যাপারে সিদ্ধান্ত হবে। অনলাইন বা অফলাইন যে মাধ্যমেই হোক না কেনো, শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে ব্যাঘাত না ঘটে সেদিকে আমরা সচেষ্ট আছি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ