ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২১, ১৯:৩০

বাংলাদেশকে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। দেশে আধুনিক, নির্ভরযোগ্য এবং টেকসই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা গড়তেই ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ হাজার ২৫০ কোটি টাকা।

বুধবার (২২ ডিসেম্বর) বিশ্বব্যাংকের ওয়াশিংটন অফিস এই ঋণ অনুমোদন দিয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে বিশ্বব্যাংকের ঢাকা অফিস।

এতে বলা হয়, বিদ্যুৎ বিতরণ আধুনিকায়ন কর্মসূচির আওতায় বিশ্বব্যাংকের এ ঋণ ঢাকা ও ময়মনসিংহ বিভাগের প্রায় ৪ কোটি মানুষকে উন্নততর বিদ্যুৎ সেবা দিতে সহায়তা করবে। এ কর্মসূচি ৩১ হাজার কিলোমিটারের বেশি বিতরণ লাইন ও ১৫৭ টি সাব-স্টেশন ও এ সম্পর্কিত অবকাঠামো নির্মাণ ও আধুনিকায়ন করবে। এছাড়া ২৫টি পল্লী বিদ্যুৎ নেটওয়ার্কে জলবায়ু সহিষ্ণুতা বাড়াতে পদক্ষেপ নেবে। সার্বিকভাবে বিদ্যুৎ ব্যবস্থাকে আধুনিক করতে নতুন ও অগ্রসরমান প্রযুক্তিতে বিনিয়োগ করা হবে।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চেন বলেন, গত এক দশকে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন চারগুণে উন্নীত করেছে এবং এদেশের ৯৯ শতাংশের বেশি মানুষ এখন বিদ্যুৎ সুবিধার আওতায়। কিন্তু বিদ্যুৎ উৎপাদনের এ উল্লেখযোগ্য অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে বিতরণ ব্যবস্থার উন্নতি হয়নি। এ কর্মসূচি বিতরণ ব্যবস্থাকে আধুনিক করতে এবং জলবায়ু সহিষ্ণুতা নিশ্চিত করতে সহায়তা করবে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ