ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জিলকদ ১৪৪৫

প্রভাবশালী মাতব্বরের ভয়ে একঘরে বিধবার পরিবার

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২৪, ১৪:২০

বসতভিটার ওপর দিয়ে ড্রেন নির্মাণে বাধা দেওয়ায় এক বিধবাকে পরিবারসহ দীর্ঘ ৯ মাস ধরে একঘরে করে রাখার অভিযোগ উঠেছে প্রতিবেশী এক গ্রাম্য মাতব্বরের বিরুদ্ধে।

লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের পূর্ব দৈলজোর মাস্টারপাড়া গ্রামে ঘটেছে এমনই ঘটনা।

অভিযুক্ত মাতব্বর সোলায়মান আলী পূর্ব দৈলজোর গ্রামের মাস্টারপাড়া জামে মসজিদের সভাপতি ও গ্রাম্য প্রভাবশালী ব্যক্তি। ভুক্তভোগী বিধবার নাম লিপি বেগম।

জানা গেছে, সরকারি কালভার্টের মুখ বন্ধ করে দেয় মাতব্বর সোলায়মানের লোকেরা। পরে পানি নিষ্কাশনের জন্য জোরপূর্বক অসহায় বিধবার বসতভিটার ওপর দিয়ে ড্রেন নির্মাণের চেষ্টা করে। এতে বাধা দেয় বিধবা লিপি বেগমের পরিবার। ড্রেন নির্মাণ করতে না পারায় মাতব্বর সোলায়মানের নির্দেশে লিপি বেগমের পরিবারকে একঘরে করে রাখা হয়। এ ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদে অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী পরিবারটি।

গত বছরের ১৯ জুলাই বাংলাদেশ মহিলা পরিষদ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোতে পত্র দেয়। কিন্তু দীর্ঘ ৯ মাসেও কোনো ব্যবস্থা না নেওয়ায় ভুক্তভোগী পরিবারের সদস্যদের আজও ঢুকতে দেওয়া হচ্ছে না স্থানীয় মসজিদে, কথা বলতে পারছেন না প্রতিবেশীসহ আশপাশের কারও সঙ্গে। মাতব্বরের ভয়ে বিধবার মুদি দোকান থেকে কেউ সদাইপাতি ক্রয় করছে না। একমাত্র আয়ের উৎস বন্ধ হওয়ায় পরিবারটি পড়েছে চরম বেকায়দায়।

কয়েকদিন আগে প্রতিবেশীর বিয়ের দাওয়াত পায় বিধবা লিপি বেগমের পরিবার। এই দাওয়াতের কারণে মাতব্বর ও তার লোকজনের চাপে সমাজের ২৫ ঘরের কেউ দাওয়াত খেতে যায়নি। ফলে একঘরে করার বিষয়টি আরও প্রকাশ্যে আসে।

লিপি বেগমের অভিযোগ, থানায় অভিযোগ করেও মেলেনি কোনো সমাধান। পরে পুলিশ সুপারকে জানানো হলে, তিনি ঘটনাস্থলে এলে প্রতিবেশী নারী-পুরুষের সঙ্গে নিয়ে পুলিশকে ভুল বুঝিয়ে ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করে। পরে উল্টো ওই মাতব্বর বাদী হয়ে ভুক্তভোগী পরিবারের সদস্যের নামে থানায় মামলা দিয়ে হয়রানি করছে। ফলে দীর্ঘ ৯ মাসেও ঘটনার কোনো সমাধান হয়নি। থানা পুলিশ নেননি কোনো ব্যবস্থা।

এদিকে এক ঘরে করার বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপারকে অবগত করা হয়েছে বলে জানান, লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ। কিন্তু এ বিষয়ে প্রতিবেদকের সঙ্গে কথা বলতে রাজি নন বলে সাফ জানিয়ে দেন লালমনিরহাট পুলিশ সুপার সাইফুল ইসলাম।

অন্যদিকে গ্রাম্য মাতব্বর সোলায়মান জানান, সব জায়গায় তার লোক আছে। কোনো মামলায় ভয় পান না তিনি।

নয়াশতাব্দী/এনএইচ/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ