ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

শসার কেজি ১৫ টাকা, কৃষকের মুখে হাসি

প্রকাশনার সময়: ০৭ মে ২০২৪, ১৪:৫৭

লালমনিরহাট কালীগঞ্জে শসার দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। পাইকাররা এখন খেত থেকে ১০ থেকে ১৫ টাকা কেজি দরে কিনেছেন। এবার শসার বাম্পার ফল হয়েছে, তবে হঠাৎ করে দাম কমায় হতাশায় পড়েন চাষিরা।

মঙ্গলবার (৭মে) সবজি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানে কম বেশি শসার সরবরাহ রয়েছে। তবে গরমে ক্রেতা সংখ্যা ব্যাপক হারে বেড়েছে এখন প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি দরে। কালীগঞ্জ উপজেলায় শিয়ালখোয়া বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ১৫ টাকায়। দাম পেয়ে খুশি চাষিরা।

উপজেলার চলবলা ইউনিয়নের দুহুলী গ্রামের শসা চাষি মো.বাশার মিয়া জানান, এ বছর তিনি ২০ শতক জমিতে শসার আবাদ করেছেন। খরচ হয়েছে ২০হাজার টাকা। এখন যে দাম, তাতে শ্রমিকদের মজুরি খরচ দিয়ে ৫০ হাজার টাকা বিক্রি হবে বলে আশা করেন তিনি।

বাজারে শসা কিনতে আসা পাইকার মো. কাদের মিয়া বলেন, ৬০০ টাকা ১ মণ শসা পাওয়া যায় শসা দাম এখন বেশি।

দুহুলী বাজারের কৃষক মোস্তফা কামাল বলেন, শসা সরবরাহ কম থাকায় দাম বেশি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, চলবলা ইউনিয়ন দুহুলী গ্রামে শসা চাষ বেশি হয়ে থাকে। আমরা কৃষকদের উদ্বুদ্ধ করি ভালো জাতের বীজ ব্যবহার করে সঠিক সময়ে শসা ফলানোর জন্য। সব সময় শসার জমি পরিদর্শন করি। কখন কী ওষুধ ব্যবহার করবে তার জন্য পর্রামশ দেয়।

উপজেলা কৃষি কর্মকর্তা তুষার কান্তি রায় বলেন, কৃষক স্বল্প জমিতে শসা চাষ করে অধিক লাভবান হতে পারে। গরমের সময় শসার চাহিদা একটু বেশি, নিরাপদ সবজি চাষের জন্য উপজেলা কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে শসা চাষে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রদর্শনীভুক্ত কৃষকদের মাঝে বিনামূল্যে শসার বীজ, জৈব বালাইনাশক, পোকা দমনের জন্য ফেরোমন ফাঁদ ও ভার্মি কম্পোস্ট সার দেওয়া হয়। শসার সাদা মাছি ও মাকড় রোগ থাকলেও নিয়মিত পরিচর্চার মাধ্যমে তা দমন সম্ভব।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ