ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

শরীয়তপুর সদর হাসপাতালে দালাল নির্মূল অভিযান

প্রকাশনার সময়: ১২ মার্চ ২০২৪, ১৬:৩৬

শরীয়তপুর সদর হাসপাতালে ডাক্তারদের ছত্রছায়ায় দালাল পালন করা হয় বলে অভিযোগ রয়েছে। কতিপয় ডাক্তার তাদের সহকারী পরিচয়ে অর্ধডজন দালালও পালন করে থাকেন। দালালদের দৌরাত্ম, চিকিৎসকদের অবহেলাসহ বিভিন্ন অনিয়ম তুলে ধরে বিভিন্ন সময় গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এবার শরীয়তপুর সদর উপজেলা প্রশাসন দালাল নির্মূলে সদর হাসপাতালে অভিযান চালায়।

অভিযানকালে উপস্থিত ছিলেন- সিভিল সার্জন ডা. আবুল হাদি মোহাম্মদ শাহ পরান, সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. মো. হাবিবুর রহমান, আবাসকি মেডিকেল অফিসার ডা. মিতু আক্তার, মেডিকেল ডা. অফিসার আকরাম এলাহী।

এ সময় কয়েক নারী দালাল ও বেসরকারি অ্যাম্বুলেন্স চালকদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। মতিয়ারা বেগম (৫৫) নামে একজন রোগী মেডিসিন বিশেষজ্ঞ ডা. কাজী মোহাম্মদ ইলিয়াসের চেম্বারে যায়। ডাক্তার তাকে ৫টি পরীক্ষা লিখে কাগজ ধরিয়ে দিয়ে সহকারীর মাধ্যমে ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে পাঠিয়ে দেয়। অথচ সকল পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা সদর হাসপাতালেই ছিল বলে জানা যায়।

রোগী মতিয়ারা বেগম জানান, ডাক্তার পরীক্ষা লিখে তার সহকারীর মাধ্যমে ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে পাঠায়। পরীক্ষা শেষে রিপোর্ট নিয়ে ডাক্তারের চেম্বারে গিয়ে ডাক্তারকে পায়নি। পরে তিনি তত্ত্বাবধায়কের কাছে গিয়ে অভিযোগ করেন। তত্ত্বাবধায়ক আরএমওকে বিষয়টি সমাধান করতে বলেন।

সিভিল সার্জন ডা. আবুল হাদি মোহাম্মদ শাহ পরান বলেন, একজন ডাক্তার তার চেম্বারে সিরিয়াল নিয়ন্ত্রণের জন্য কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে একজন সহকারী নিয়োগ দিতে পারবেন। একাধিক সহকারী নিয়োগের কোনো সুযোগ নাই।

তত্ত্বাবধায়ক ডা. মো. হাবিবুর রহমান বলেন, হাসপাতালের ভেতরে অ্যাম্বুলেন্স না রাখার জন্য বলেছ। আইন-শৃঙ্খলা মিটিংয়ে উল্লেখ করেছি। কোনো লাভ হয়নি। তাছাড়া আমি আসার পূর্বে যা হয়েছে, তা নিয়ে কথা বলতে চাই না। আমি কোনো দালালকে সুযোগ করে দেইনি। মতিয়ারা বেগম যে পরীক্ষা-নিরীক্ষা বাইরে করেছেন, তার সব কয়টি হাসপাতালেই হয়। যে ডাক্তার রোগীকে পরীক্ষার জন্য বাইরে পাঠিয়েছেন, সেই বিষয়ে তাকেই জবাব দিতে হবে।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাইন উদ্দীন বলেন, সদর হাসপাতাল সেবামুখী ও জনবান্ধব করার লক্ষ্যে আমরা অভিযান পরিচালনা করি। অভিযানকালে কয়েকজন সন্দেহভাজন দালালকে আটক করা হয়েছে। তাদের বিরদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ