ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০, ২৩ শাবান ১৪৪৫

হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে সেবার মান

প্রকাশনার সময়: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫৬

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোগিবান্ধব হাসপাতাল হিসেবে গড়ে উঠেছে। ডাক্তার, নার্স ও কর্মচারীদের উদ্যোগে অল্প দিনের মধ্যে দীর্ঘ ৪৬ বছর পর প্রথমবারের মতো অপারেশন থিয়েটার (ওটি) চালু করা হয়েছে। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় কমপ্লেক্সে প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশন হয়।

বর্তমান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাক্তার তানভীর হাসান জিকুর সুদক্ষ পরিচালনা ও সুযোগ্য নেতৃত্বে এক সময় পিছিয়ে থাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বর্তমানে জেলার শীর্ষ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর একটি।

হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা তালিকায় যুক্ত হয় বেশ কিছু নতুন সেবা।

সেগুলো হলো-অপারেশন থিয়েটার, মেজর সার্জারি, পিত্তথলির পাথর, সিজারিয়ান অপারেশন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, শ্বাসকষ্ট, ক্যানসার, পিত্ত থলির অপারেশন, এপেন্ডিকস অপারেশন, হার্নিয়া অপারেশন, পাইলস, ফিস্টুলা, ব্রেস্ট টিউমারসহ অন্যান্য বিভিন্ন অপারেশনসহ নানাবিধ অসংক্রামক রোগের সেবা প্রদানের জন্য এনসিডিসি, এইডস রোগ নিয়ন্ত্রণ কার্যক্রম জলাতঙ্ক (অসংক্রামক ব্যাধি)। মাতৃ-স্বাস্থ্য নিশ্চিতে এবং অন্যান্য রোগ নির্ণয়ের জন্য আল্ট্রাসনোগ্রাম, ইসিজি সেবা।

প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়াতে বিশেষ করে স্বাভাবিক প্রসবে উৎসাহিত করতে এবং মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু স্বাস্থ্য ও পুষ্টি পরিসংখ্যান কমাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক প্রসবে জন্ম নেওয়া নবজাতকদের উপহার প্রদান প্রথা চালু। নামমাত্র মূল্যে, অটোমেটেড সেল মেশিন ধারা রক্তের গুরুত্বপূর্ণ (CBC)পরীক্ষা। চিকিৎসার পাশাপাশি রোগ প্রতিরোধ, নিয়মিত স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম। অ্যাম্বুলেন্স সার্ভিস, জেনারেটরের মাধ্যমে বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা, পুরো হাসপাতাল সিসিটিভি ক্যামেরায় সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা।

২০২৩ সালে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে প্রতিদিন গড়ে ৬০০-৮০০ জন রোগি সেবা গ্রহণ করছেন। জরুরি বিভাগে গড়ে প্রতিদিন ৭০-১২০ জন রোগি চিকিৎসা সেবা গ্রহণ করেন। ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের অন্তঃবিভাগে প্রতিদিন গড়ে ৪৫ থেকে ৬০ জন রোগি ভর্তি থেকে সেবা গ্রহণ করছেন।

স্বাস্থ্য কমপ্লেক্সের সৌন্দর্যবর্ধনে ফুলের বাগান এবং একটি ভেষজ বাগান করা হয়। রাতে বাগানের সৌন্দর্য বাড়াতে নানা রঙের গার্ডেন লাইট লাগানো হয়। মাসিক সমন্বয় সভা ও প্রতি সপ্তাহে পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম এর মাধ্যমে হাসপাতালে পরিবেশ পরিচ্ছন্ন রাখা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নারীবান্ধব হাসপাতাল কার্যক্রম যেমন- মহিলাদের জন্য আলাদা নামাজ কক্ষের ব্যবস্থা-বহির্বিভাগে সেবা নিতে আসা মায়েদের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার-কৈশোরকালীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে এডলুসেন্ট হেলথ কর্নার ২৫০০ গ্রামের চেয়ে স্বল্প ওজনের নবজাতকদের চিকিৎসার জন্য চালু করেছেন ক্যাঙ্গারু মাদার কেয়ার ওয়ার্ড-ক্যাঙ্গারু মাদার কেয়ার ওয়ার্ডে স্বল্প ওজনের নবজাতকদের শরীরের তাপমাত্রা বজায় রাখার জন্য রয়েছে রেডিয়েন্ট ওয়ার্মার। ২০২২ ও ২০২৩ সাল হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অতীতে প্রদত্ত সেবার সব রেকর্ড নতুন করে লিখিয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভির হাসান জিকু বলেন, হাসপাতালে যোগদানের পর থেকে আলাদা করে পরিকল্পনা করে সেগুলো বাস্তবায়ন করেছি। এ কাজে সহকর্মীদের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু করে সরকারি কর্মকর্তাসহ সবাই সহযোগিতা করেছেন। হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে একটি আধুনিক মডেল হাসপাতাল হিসেবে গড়ে তুলতে আরও যা যা করণীয় সে উদ্যোগ গ্রহণ করা হবে।

নয়াশতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi