ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

তীব্র গ্যাস সংকট, চট্টগ্রামে নাগরিক দুর্ভোগ চরমে

প্রকাশনার সময়: ১৯ জানুয়ারি ২০২৪, ১৯:৩৪

মধ্যরাত থেকে চুলায় গ্যাস নেই, বন্ধ রয়েছে রান্না-বান্না। ফলে এক প্রকার খাবার সংকটেই পড়ে যায় সাধারণ মানুষ। তাই শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল থেকে খাবার হোটেলগুলোতে ভিড় করছেন চট্টগ্রাম নগরবাসী।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) মধ্যরাত থেকে হঠাৎই গ্যাসবিচ্ছিন্ন হয়ে পড়ে পুরো চট্টগ্রাম। বন্ধ হয়ে যায় গ্যাসনির্ভর সার কারখানা, শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রসহ বিভিন্ন শিল্প-কারখানাগুলো। ফের গ্যাস সরবরাহ কবে শুরু হবে, নিশ্চিত করে বলতে পারছে না কেউ।

গ্যাস নেই ৬৮টি সিএনজি রিফুয়েলিং স্টেশনেও। এছাড়া চট্টগ্রামে ইস্পাত, সিমেন্ট, শিপ ব্রেকিং, ঢেউটিন, গার্মেন্টসের মতো শিল্প খাতে কয়েক হাজার বাণিজ্যিক এবং ৬ লাখেরও বেশি আবাসিক গ্রাহকের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন।

গ্যাসের সরবরাহ না থাকায় গ্যাসচালিত গণপরিবহনেরও সংকট দেখা দিয়েছে নগরীতে। উঠেছে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ। গাড়ি চালকরা বলছেন, দীর্ঘ লাইন ধরে তারা স্বল্প পরিমাণে গ্যাস নিয়েছেন। গাড়ির গ্যাস ফুরিয়ে গেলেও মালিককে দিতে হবে পুরো দিনের ভাড়া!

মূলত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনালে যান্ত্রিক ত্রটির কারণে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ রয়েছে চট্টগ্রামে। বাণিজ্যিক রাজধানী খ্যাত এই নগরীর গ্যাস সরবরাহ তদারকি করে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড। গ্যাস সরবরাহের জন্য তারা পুরোপুরি নির্ভর করে আমদানিকৃত এলএনজির ওপর।

এ বিষয়ে কর্ণফুলী গ্যাসের কর্মকর্তারা জানান, কক্সবাজারের মহেশখালীতে সাগরের তলদেশের সঞ্চালন পাইপলাইনের (কনভার্টারের) মাধ্যমে এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ করা হয়। দুটি কনভার্টারের মধ্যে একটি গত নভেম্বর থেকে রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। তাই একটি পাইপলাইন দিয়েই এতদিন সরবরাহ চলছিল। বৃহস্পতিবার রক্ষণাবেক্ষণ হওয়া কনভার্টারটি কমিশনিং করা হয়। পাশাপাশি অপর কনভার্টারটি রি-কমিশনিং করা হয়েছে রক্ষণাবেক্ষণের জন্য। কিন্তু মধ্যরাত থেকে নতুন কমিশনিং হওয়া কনভার্টারের জেনারেটর বিকল হয়ে যাওয়াতেই মূলত বন্ধ রয়েছে পুরোপুরি গ্যাস সরবরাহ।

তবে এই গ্যাস সরবরাহ কখন শুরু হবে, নিশ্চিত করে বলতে পারেনি তারা।

নয়া শতাব্দী/ডিআইএ/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ