ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো মৃত ডলফিন

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৮

কুয়াকাটা সমুদ্র সৈকতের তীরে সাগরের পানিতে প্রতিনিয়ত ভেসে আসছে মৃত ডলফিন। বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় সৈকতের জিরো পয়েন্ট থেকে ৬ কিলোমিটার পূর্বে গঙ্গামতি সৈকতে ৬ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন ভেসে এসেছে। ডলফিনটি স্থানীয়রা দেখতে পেয়ে ডলফিন রক্ষা কমিটির কাছে খবর দেয়।

ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল জানান, মাছটির শরীরের বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। মনে হচ্ছে কমপক্ষে তিন-চার দিন পূর্বে তার মৃত্যু হয়েছে। মাছটির গায়ে জালে আটকানো দাগ দেখা যাচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি'র টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, চলতি বছরে এ নিয়ে ১৮টি মৃত ডলফিন ভেসে এসেছে। চলতি বছরে মোট ১৮ টি মৃত ডলফিন এসেছে। ডলফিনের এমন মৃত্যুতে আমরা উদ্বিগ্ন।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ বলেন, আমরা এখন পর্যন্ত ডলফিনের মৃত্যু নিয়ে বিস্তর কোন গবেষণা করতে পারি নাই। তবে আমি এ বিষয়ে জেলা বন কর্মকর্তার সাথে কথা বলেছি। সর্বশেষ যে ডলফিনটি পাওয়া গেছে সেটিকে ফরমালিন দিয়ে সংরক্ষণ করে ল্যাবে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

পটুয়াখালী জেলা বন কর্মকর্তা উপকূলীয় বনবিভাগের সহকারী বনসংরক্ষক মো. তারিকুল ইসলাম জানান, আমি ইতোমধ্যে মৃত ডলফিনটির খবর পেয়েছি সাথে সাথে গঙ্গামতি রেঞ্জ কর্মকর্তার সাথে কথা বলে সেটিকে সংরক্ষণ করেতে বলেছি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ