ঢাকা, রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৩ জিলকদ ১৪৪৫

চিরকুমার হাজারীর যত সম্পদ

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২১, ০০:২৯

বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য জয়নাল আবেদীন হাজারী মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

মৃত্যুর পরও তাকে নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। ব্যক্তি জীবনে চিরকুমার থাকায় আলোচনায় বিশেষ গুরুত্ব পাচ্ছে তার বিত্তবৈভবও।

এর প্রেক্ষিতে ফেনী-২ আসনের তিনবারের সংসদ সদস্য জয়নাল হাজারীর হলফনামা ঘেঁটে তার স্থাবর সম্পদের হিসাবে দেখা যায় কৃষি জমির মূল্য ৫০ লাখ টাকা এবং ভবনের মূল্য দুই কোটি টাকা। সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য হলফনামা দাখিল করেন তিনি।

ফেনীতে স্থানীয় নির্বাচন দপ্তরে দাখিল করা হলফনামায় তার স্থাবর সম্পদের বিবরণে এই তথ্য দেওয়া আছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে ফেনীর তিনটি আসনেই মনোনয়ন পত্র দাখিল করেছিলেন তিনি।

হলফনামায় তার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা হয়েছে ‘বিএ (পাশ)’। হলফনামার তথ্যানুসারে হলফনামা দাখিল করার সময় পর্যন্ত তিনি ফৌজদারী কোনো মামলায় অভিযুক্ত ছিলেন না।

বারবার সংসদ সদস্য হওয়া এই রাজনীতিবীদকে নিয়ে সমালোচনা শুরু হয়েছিল মূলত সাংবাদিক নির্যাতনের কারণে। তবে হলফনামায় তার পেশার বিবরণীতে লেখা আছে ‘সম্পাদক-হাজারিকা প্রতিদিন/ব্যবসা’।

হলফনামায় তার বাৎসরিক আয়ের উৎসে উল্লেখ করা হয়েছে, কৃষিখাত হতে ৯ হাজার ৬০০ টাকা এবং ব্যাংকসুদ ৪০ লাখ ৭৫ হাজার ১২৭ টাকা।

আর তার উপর ’নির্ভরশীলদের’ আয় সম্পর্কিত সব ঘরে ক্রস চিহ্ন দেওয়া আছে।

হলফনামায় তার অস্থাবর সম্পদের বিবরণে লেখা হয়েছে নগদ ৫০ হাজার টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ এক কোটি টাকা, এফি.ডি.আর দুই কোটি টাকা, প্রাডো গাড়ি ৫০ লাখ টাকা, মাইক্রো আট লাখ টাকা, ৫ ভরি স্বর্ণ, ১০ লাখ টাকার ইলেক্ট্রনিক সামগ্রী এবং দুই লাখ টাকার আসবাবপত্র।

তার অস্থাবর সম্পদের হিসেবেও স্ত্রী এবং নির্ভরশীলের কলামে সব ঘরে ক্রস চিহ্ন দেওয়া আছে।

প্রসঙ্গত, জয়নাল হাজারী অসুস্থ হওয়ার পর তার চিকিৎসা ব্যয় নির্বাহের জন্য ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে নিজস্ব ত্রাণ তহবিল থেকে ৪০ লাখ টাকার অনুদান দেন।

হলফনামায় তিনি ইতোপূর্বে সংসদ সদস্য হওয়ার আগে ভোটারদের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছেন বলে উল্লেখ করেন। হলফনামা অনুসারে তার এসব প্রতিশ্রুতি এবং অর্জন হচ্ছে জয়নাল হাজারী রোড নির্মাণ, কেন্দ্রীয় সমবায় ব্যাংক নির্মাণ, ফেনী ডায়াবেটিক হাসপাতাল নির্মাণ ও জয়নাল হাজারী কলেজের শ্রেণিকক্ষ নির্মাণ।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ