ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

জুয়ায় সর্বস্বান্ত বৌদ্ধ ভিক্ষু যেভাবে ইয়াবা পাচারকারী

প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০১
পানছড়ির আদর্শ বৌদ্ধবিহারের প্রধান ভিক্ষু ডিপু চাকমা

পুরো মাথায় টাক, চোখে মোটা ফ্রেমের চশমা, পরনে কঠিন চিবর, গেরুয়া বসন, পায়ে চটি! এ যেন সাক্ষাৎ ধর্মদূত! তাকে কিভাবে সন্দেহ করা যায়? তবে পৌরহিত্য আর পোশাকের বদৌলতে সেই ধর্মদূতই বারবার থেকে গেছেন ধরাছোঁয়ার বাইরে!

অবশেষে ধরা পড়েন গোয়েন্দা জালে। বলছি, ডিপু চাকমা নামে এক বৌদ্ধ ভিক্ষুর কথা। যিনি দুই সহযোগীসহ ১৬ হাজার ইয়াবা নিয়ে গ্রেপ্তার হয়েছেন রাজধানী থেকে। একজন ধর্মগুরু কীভাবে হয়ে গেলেন ইয়াবা পাচারকারী?

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার আদর্শ বৌদ্ধবিহারের প্রধান ভিক্ষু ডিপু চাকমা। বাবার স্বপ্ন ছিল ডিপু একজন নামকরা বৌদ্ধ ভিক্ষু হিসেবে লোভ আর অন্যায়ের বিরুদ্ধে শান্তির বার্তা ছড়িয়ে দেবেন। আলোকিত মানুষ হিসেবে হিংসা-বিদ্বেষের মাঝেও ধৈর্য ও সহনশীলতার আলো ছড়াবেন সমাজে। সেই পথে এগিয়েও বহুদূর। পালি শাস্ত্রেও অগাধ পাণ্ডিত্য তার।

দেশে ও দেশের বাইরের নামকরা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শাস্ত্রীয় জ্ঞানে তালিম নিয়েছেন। দেশের কয়েকটি বৌদ্ধবিহারে প্রধান ভিক্ষুর দায়িত্বও পালন করেছেন। হঠাৎ-ই সবকিছুর ছন্দপতন।

মোবাইল ব্রাউজিং করতে করতে এক সময় জড়িয়ে পড়েন অনলাইন জুয়ার সঙ্গে। সেই জুয়ায় আসক্ত হয়ে এরইমধ্যে হারিয়েছেন প্রায় ১৫-২০ লাখ টাকা। এর মধ্যে ছিল নিজের বেতন, দান-দক্ষিণা, মৃত বাবার ভিটেমাটি বিক্রির টাকা এবং মায়ের ধার করে নেওয়া এনজিওর টাকাও।

অনলাইন জুয়ায় সর্বস্বান্ত হয়ে সিদ্ধান্ত নেন ইয়াবা পরিবহনের কাজে নিজেকে সঁপে দেওয়ার। হার মানেন নগদ টাকার হাতছানির কাছে। তার ধর্মগুরু আপেল বড়ুয়ার হাত ধরে প্রবেশ করেন ইয়াবার জগতে। নিয়মিত কক্সবাজার, খাগড়াছড়ি ও বান্দরবান জেলা থেকে হাজার হাজার পিস ইয়াবা বহন করে ঢাকায় আনতেন। এরই ধারাবাহিকতায় ১৬ হাজার পিস ইয়াবাসহ গোয়েন্দা জালে ধরা পড়েন মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাতে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) লালবাগ বিভাগের উপকমিশনার মশিউর রহমান জানান, তার এই ধর্মীয় ভাবগাম্ভীর্য আর চলন-বলনে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে শুরুর দিকে সন্দেহই হয়নি। সেই সুযোগে সবাইকে ফাঁকি দিয়ে একের পর এক চালান নিয়ে এসেছেন ঢাকায়। একপর্যায়ে সব তথ্যপ্রমাণে নিশ্চিত হওয়ার পরই তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার বৌদ্ধ ভিক্ষু ডিপু চাকমার সঙ্গে থাইল্যান্ড, মিয়ানমারসহ বাংলাদেশের কোন কোন ইয়াবা কারবারির সম্পর্ক আছে, তার খোঁজ নিচ্ছেন ডিএমপির গোয়েন্দারা।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ