ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

উইলিয়ামসনের রেকর্ডময় শতকে কিউয়িদের ইতিহাস

প্রকাশনার সময়: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৮

অসাধারণ দক্ষতা, ধৈর্য আর বিনয়ের অপরাজেয় মিশেলে নীরবেই ৩২ নম্বর সেঞ্চুরিটি তুলে নিলেন কেন উইলিয়ামসন। সাবেক অধিনায়কের দুর্দান্ত শতকে চড়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই প্রথম টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড।

আগের টেস্টেই জোড়া সেঞ্চুরি করেন উইলিয়ামসন। এবার প্রথম ইনিংসে রান না পেলেও ইতিহাস গড়া শতকে দলকে এনে দিলেন ঐতিহাসিক জয়। প্রথমবারের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জেতার নজির গড়ল নিউজিল্যান্ড।

হ্যামিল্টনে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দ্বিতীয় টেস্টে ৭ উইকেটের জয়ে সফরকারীদের ধবলধোলাই করলো স্বাগতিকরা।

প্রথম ইনিংসে ২১১ রানে গুটিয়ে গেলেও ২৬৭ রানের লক্ষ্য পাড়ি দিতে কোনো অসুবিধাই হয়নি তাদের। ৯২ বছর ও ১৮ বারের চেষ্টায় সফলতার মুখ দেখল কিউয়িরা।

তৃতীয় দিন শেষে জয় থেকে ২২৭ রান দূরে ছিল স্বাগতিকরা, হাতে ৯ উইকেট। চতুর্থ দিনে এসে আরও একটি মাস্টারক্লাস ইনিংস উপহার দিলেন উইলিয়ামসন। চতুর্থ উইকেটে উইল ইয়াংয়ের (অপরাজিত ৬০) সঙ্গে অবিচ্ছিন্ন ১৫২ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন উইলি।

শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১৩৩ রানে। ২৬০ বলে ও ৩৬২ মিনিটে গড়া তার এই অসাধারণ ও রেকর্ডময় ইনিংসে ছিল ১২টি চার ও ২টি ছক্কার মার।

এই একটা ইনিংসেই রেকর্ডের মালা সাজিয়ে বসেন উইলিয়ামসন। স্টিভ স্মিথকে ছাড়িয়ে সবচেয়ে কম ইনিংস খেলে ৩২তম সেঞ্চুরির রেকর্ডটি নিজের করে নিয়েছেন কেন। যে রেকর্ড গড়তে স্মিথের সময় লাগে ১৭৪ ইনিংস। সেখানে দুই ইনিংস কম খেলেই অজি অধিনায়ককে ছুঁয়ে ফেলেন এই কিউয়ি ব্যাটার।

এদিকে, উইলিয়ামসনের ৩২টি সেঞ্চুরির মধ্যে পাঁচটিই এসেছে ম্যাচের চতুর্থ ইনিংসে। যা যেকোনো ব্যাটারের জন্য সর্বোচ্চ। যদিও এখানে পাকিস্তান কিংবদন্তি ইউনিস খানের পাশেই আছেন তিনি। কেবল এ দুজনেরই ম্যাচের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি আছে পাঁচটি করে।

তবে সফল রান তাড়া করা অপরাজিত সেঞ্চুরির হিসেবে সবাইকে ছাড়িয়ে গেছেন উইলিয়ামসন। এতোদিন যৌথভাবে শীর্ষে ছিলেন অস্ট্রেলিয় কিংবদন্তি রিকি পন্টিংয়ের (৩) সঙ্গে। আজ তাকে ছাড়িয়ে সফল রান তাড়ায় চতুর্থ অপরাজিত সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন।

অন্যদিকে, দাপুটে এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষেও উঠেছে নিউজিল্যান্ড। চার টেস্ট খেলে ৭৫ শতাংশ পয়েন্ট অর্জন করেছে তারা। অন্যদিকে সমান ম্যাচে ২৫ শতাংশ পয়েন্ট নিয়ে আটে দক্ষিণ আফ্রিকা।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ