ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

সাড়ে ১৭ বছরের জন্য রিজওয়ানকে নিষিদ্ধ করল আইসিসি

প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩৮ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৫

২০২১ সালের আবুধাবি টি-টেন লিগে দুর্নীতি চেষ্টায় ২ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার নাসির হোসেন। এবার একই অভিযোগে ইংল্যান্ডের ক্রিকেটার রিজওয়ান জাভেদকে ১৭ বছর ৬ মাসের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

গত বছরের সেপ্টেম্বরে রিজওয়ানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। সেই অভিযোগে তাকে ১৪ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছিল। নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি জবাব দেননি। ফলে তিনি অভিযোগ স্বীকার করে নিয়েছেন বলে ধরে নেওয়া হয়েছে।

২০২১ আবুধাবি টি-টেন ম্যাচে অনুপযুক্তভাবে ফিক্সিংয়ে জড়িত থাকায় খেলোয়াড়ের বিনিময়ে অন্য প্রতিযোগীকে পুরস্কার প্রদান, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো অংশগ্রহণকারীকে তিনটি পৃথক সময়ে ফিক্সিং করতে প্ররোচিত করা/প্রলুব্ধ করা কিংবা ইচ্ছাকৃতভাবে সহায়তা করার মামলাও আরোপ করা হয়েছে রিজওয়ানের নামে।

রিজওয়ানের এই দীর্ঘ নিষেধাজ্ঞা শুরু ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর থেকে। এ বিষয়ে আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘পেশাদার ক্রিকেটারদের দুর্নীতির চেষ্টার জন্য রিজওয়ান জাভেদকে ক্রিকেট থেকে দীর্ঘদিন ধরে নিষিদ্ধ করা হয়েছে। তিনি অনুতাপ বা আমাদের খেলা রক্ষায় যে নিয়ম আছে, সেগুলোর প্রতি কোনো সম্মান দেখাননি।’

নয়াশতাব্দী/ডিএ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ