ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

শ্রীলঙ্কার বিপক্ষেই ‘অটোমেটিক চয়েজ’ মাহমুদউল্লাহ!

প্রকাশনার সময়: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩৩ | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২

জাতীয় দলের টি-টোয়েন্টি ফরম্যাটে ফিরছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ইনজুরি হানা না দিলে শ্রীলঙ্কার বিপক্ষেই ‘অটোমেটিক চয়েজ’ হিসেবে থাকবেন বলে নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস। এমনকি আসন্ন বিশ্বকাপ স্কোয়াডেও থাকার সম্ভাবনা বেশি।

তবে নেতৃত্ব নিয়ে এখনো ধোঁয়াশায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের আগে জাতীয় দলের জন্য যুক্তরাষ্ট্রে দুটি বাড়তি প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা চালাচ্ছে বিসিবি।

এদিকে, আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে নতুন কোনো ক্রিকেটার খুঁজে পায়নি বিসিবি, তবে নতুন করে পুরোনোতে আস্থা ফিরে পেয়েছে। বিপিএলের পারফরম্যান্স দিয়ে আবারও জাতীয় দলের টি-টোয়েন্টি স্কোয়াডে ফিরছেন মাহমুউল্লাহ রিয়াদ। লাল-সবুজ জার্সিতে এই ফরম্যাটে সবশেষ খেলেছেন ২০২২ এর সেপ্টেম্বরে। বিপিএলে তার ব্যাটিং আর ফিল্ডিংয়ে সন্তুষ্ট বিসিবি। আর তা এতোটাই যে, আসন্ন শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজেই মাহমুউল্লাহ ‘অটোমেটিক চয়েজ’।

এ বিষয়ে জালাল ইউনুস বলেন, ‘সে নিজেকে প্রমাণ করেছে যে, টি-টোয়েন্টির জন্য সে ক্যাপাবল। আবার সে বিপিএলে এটা প্রমাণ করেছে। বিপিএলে সে যেভাবে খেলছে, আমার কাছে মনে হয়- যদি কোনো ইনজুরি না থাকে, তাহলে সে অটোমেটিক চয়েজ।’

বিশ্বকাপের টি-টোয়েন্টি স্কোয়াডেও মাহমুদউল্লাহর থাকার সম্ভাবনা বেশি। কারণ এই সিরিজ থেকে বিশ্বকাপ পর্যন্ত একই দল খেলাতে চায় ক্রিকেট বোর্ড।

জালাল ইউনুস আরও বলেন, ‘আমরা অলরেডি এগুলো নিয়ে আলাপ আলোচনা করছি, দল নিয়ে আলোচনা করছি। অধিনায়ক নিয়েও আলাপ আলোচনা চলছে। আমি মনে করি, শ্রীলঙ্কা সিরিজে যে সেটআপ করব, সেখান থেকেই কন্টিনিউ করা উচিৎ।’

অধিনায়কের ক্ষেত্রেও একই পরিকল্পনা বিসিবির। যদিও বিশ্বকাপের এখনও ৪ মাস বাকি থাকলেও, নেতৃত্বে কে থাকবেন তা এখনো চূড়ান্ত করতে পারেনি ক্রিকেট বোর্ড।

বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আরও বলেন, ‘আমরা খুব শিগগিরই সাকিবের সঙ্গে বসবো। তখন সিদ্ধান্ত নেব, কে অধিনায়ক হবে। এখনো সময় আছে, হয়তো আমরা ফেব্রুয়ারি মাসের মধ্যে অথবা শ্রীলঙ্কা সিরিজের আগেই এটা ঠিক করে ফেলব।’

যুক্তরাষ্ট্রের ডালাস ও নিউ ইয়র্কে গ্রুপ পর্বের দুই ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সেখানকার কন্ডিশনে টাইগারদের খেলার অভিজ্ঞতা নেই বললেই চলে। তাই একটু আগেভাগে গিয়ে আইসিসির ওয়ার্মআপ ম্যাচের বাইরেও আরো দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে চায় টাইগাররা।

এ বিষয়ে জালাল ইউনুস বলেন, আমরা আমাদের ব্যবস্থাপনায় আমেরিকাতে দুটো প্রস্তুতি ম্যাচ খেলা যায় কিনা, এটার চেষ্টা চালাচ্ছি। এখন থেকেই এ প্ল্যানগুলো করছি।

এদিকে, কোচিং স্টাফের শূন্য পদ পূরণে একটি কমিটি করেছে বিসিবি। যেখানে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস ছাড়াও, আছেন পরিচালক খালেদ মাহমুদ, নাঈমুর রহমান দুর্জয়, প্রধান নির্বাহী নিজাউদ্দিন চৌধুরী ও হেড অব প্রোগ্রাম ডেভিড মুর। দুজন দেশিসহ বেশ কিছু আবেদন জমা পড়েছে। দ্রুত ভার্চুয়াল ইন্টারভিউ নেওয়া শুরু করবে বিসিবি।

নয়া শতাব্দী /আরজে/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ