ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

সিরিজ বাঁচানোর মিশনে নামছে টাইগাররা

প্রকাশনার সময়: ০৬ মার্চ ২০২৪, ০০:০০ | আপডেট: ০৬ মার্চ ২০২৪, ১১:৪১

তিন ম্যাচের সিরিজে টিকে থাকার শেষ সুযোগ! এ কারণে আজ যে করেই জিততে চায় বাংলাদেশ। স্বাগতিকরা ফিরতে চায় সমতায়। লক্ষ্যটা সামনে রেখে দ্বিতীয় টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

অভিষিক্ত জাকের আলি অনিক এবং অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদের বীরত্বপূর্ণ ইনিংস সত্ত্বেও প্রথম টি-টোয়েন্টিতে মাত্র ৩ রানে হেরে যায় বাংলাদেশ। বড় রান তাড়া করতে নামা টাইগারদের জয়ের আশা শেষ ওভার পর্যন্ত বাঁচিয়ে রাখেন ৩৪ বল খেলে ৬৮ রানের ইনিংস খেলা জাকের।

বিশেষভাবে সাহসী ব্যাটিংয়ের জন্য প্রশংসা কুড়ান ডানহাতি এই উইকেটকিপার ব্যাটার। ইনিংসে ৬টি ছক্কা হাঁকান তিনি। যা শুধু একজন অভিষেক ব্যাটার হিসেবেই নয়, টি-টোয়েন্টি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি কোনো ব্যাটারের পক্ষেও সর্বোচ্চ।

প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ২০৬ রানের বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা। সন্ধ্যার শিশিরের কারণে ওই বড় টার্গেটও স্পর্শ করার সুযোগ ছিল। কিন্তু টপ-অর্ডারের ব্যর্থতায় ইনিংসের শুরুতে ৩০ রানে বাংলাদেশের ৩ উইকেট পতন হারের প্রধান কারণ হিসেবে শেষ পর্যন্ত প্রমাণিত হয়।

মাহমুদুল্লাহ ও জাকের প্রতিরোধ গড়ে না তুললে অনেক আগেই শেষ হয়ে যেত ম্যাচটি। চাপের মধ্যে প্রতিপক্ষকে প্রথমে পাল্টা আক্রমণ করেন দুবছর পর আন্তর্জাতিক অঙ্গনে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামা মাহমুদুল্লাহ। জাকেরের ব্যাটিং ঝড়ের আগে ৩১ বলে ৫৪ রানের ইনিংস খেলেন মাহমুদুল্লাহ।

শেষ ওভারে বাংলাদেশের জয়ের জন্য ১২ রান দরকার ছিল। ওই ওভারে জাকেরসহ দুই উইকেট নিয়ে টাইগারদের জয়বঞ্চিত করেন দাসুন শানাকা।

হারের পরও এমন পারফরমেন্স সিরিজে সমতা আনতে বাংলাদেশকে অনুপ্রাণিত করবে বলে জানিয়েছেন অধিনায়ক নাজমুল হোসাইন শান্ত। অধিনায়ক বলেন, ‘আমরা বোলিংয়ে ভালো শুরু করেছি। কিন্তু পরবর্তীতে আমাদের পরিকল্পনা কাজে লাগাতে পারিনি। মাহমুদুল্লাহ-জাকেরের ইনিংস দুটি দুর্দান্ত ছিল। আশা করি তারা পরের ম্যাচেও এ ধারা অব্যাহত রাখবে।’

প্রথম ম্যাচের হার থেকেও ইতিবাচক দিকগুলো নেওয়ার সুযোগ থাকছে দুর্দান্ত ব্যাটিংয়ে ঘরের মাঠের সমর্থকদের মাতিয়ে রাখা সিলেটের ছেলে জাকেরের। তিনি বলেন, ‘হার সব সময়ই হৃদয়বিদারক। বিপিএল ফাইনালে হারের পর রাতে আমি ঘুমাতে পারিনি। আজ জিততে পারলে খুব ভালো লাগত। পরের ম্যাচের জন্য ইতোমধ্যেই পরিকল্পনা করেছি। আজকের ম্যাচ থেকে আমরা অনেক ইতিবাচক বিষয় নিতে পারব।’

এদিকে, টপ অর্ডারের ফর্ম উদ্বেগজনক হলেও গুরুত্বপূর্ণ দ্বিতীয় ম্যাচের একাদশে পরিবর্তন আনতে চাইবে না বাংলাদেশ।

অন্যদিকে, ওপেনার কুশল মেন্ডিস এবং মিডল অর্ডার ব্যাটার সাদিরা সামারাবিক্রমার দুটি দুর্দান্ত ইনিংসের পর ভারপ্রাপ্ত অধিনায়ক চারিথ আসালঙ্কার ক্যামিও ইনিংসে বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা। এজন্য লোয়ার মিডল অর্ডার ব্যাটারদের ক্রিজে আসার প্রয়োজনও পড়েনি। শিশির থাকার পরও দারুন বোলিং করে লঙ্কান বোলাররা।

প্রথম ম্যাচের এমন পারফরমেন্সের পর একাদশে পরিবর্তন আনতে চাইবে না সফরকারীরাও। কিন্তু প্রথম ম্যাচে ডেথ ওভারে বোলিং করার সময় পেসার মাথিশা পাথিরানা ইনজুরি নিয়ে উদ্বেগ আছে লঙ্কান শিবিরে।

দলটির বিপক্ষে এখন পর্যন্ত ১৪ বারের মোকাবিলায় ১০টিতে হেরেছে বাংলাদেশ, জিতেছে ও ৪টিতে।

বাংলাদেশ দল: নাজমুল হোসাইন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদি হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও জাকের আলি অনিক।

শ্রীলঙ্কা দল: হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক, শেষ টি-টোয়েন্টি), চারিথ আসালঙ্কা (অধিনায়ক, প্রথম দুই টি-টোয়েন্টি), কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাতিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আভিস্কা ফার্নান্দো ও জেফরি ভান্ডারসে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ